টাইম ম্যাগাজিনের বিশ্বের একশ প্রভাবশালীর তালিকা

টাইম ম্যাগাজিনের বিশ্বের একশ প্রভাবশালীর তালিকা

SHARE
The 100 Most Influential People 2018 - Times

যুক্তরাষ্ট্রভিত্তিক বিশ্বখ্যাত ‘টাইম ম্যাগাজিন’-  বিশ্বের একশ প্রভাবশালীর তালিকা তৈরি করেছে। একশ জনের এই তালিকায় শুধু যে রাজনৈতিক নেতারাই প্রভাব বিস্তার করবে এমন ধারণা করা ভুল। টাইমের ১০০ জন প্রভাবশালীর তালিকায় স্থান পেয়েছে রাজনৈতিক নেতা, চলচ্চিত্র তারকা থেকে শুরু করে ক্রীড়াজগতের মানুষরাও।

তালিকায় লিডারস ক্যাটাগরিতে প্রথমেই রয়েছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নাম। দুই নম্বরে রয়েছে ব্রিটিশ রাজপরিবারের পঞ্চম উত্তরসূরি প্রিন্স হ্যারির নাম। এরপর রয়েছে মার্কিন অভিনেত্রী, মডেল ও মানবাধিকারকর্মী মেগান মার্কেলের নাম। আগামী ১৯ মে প্রিন্স হ্যারির সঙ্গে তার বিবাহবন্ধনে আবদ্ধ হওয়ার কথা রয়েছে। চার নম্বরে রয়েছেন মার্কিন রাজনীতিক কারমেন ইয়ুলিন ক্রুজ, পাঁচ নম্বরে রয়েছেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের নাম। এরপর রয়েছে লন্ডনের মেয়র সাদিক খান, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের নাম। এই ক্যাটাগরিতে ২৬ জনের মধ্যে ২০ নম্বরে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনারও নামও রয়েছে।

আর্টিস্ট ক্যাটাগরিতে প্রথমেই রয়েছে অস্কারজয়ী হলিউড অভিনেত্রী নিকোল কিডম্যানের নাম। এরপর রয়েছে অস্ট্রেলিয়ান অভিনেতা, গায়ক ও প্রযোজক হিউ জ্যাকম্যানের নাম। বলিউড তারকা ও গায়ক প্রিয়াঙ্কা চোপড়া, বলিউড অভিনেত্রী দীপিকা পাড়ুকোন। তালিকায় দীপিকার সঙ্গে আরো রয়েছেন ‘ওয়ান্ডার ওমেন’ খ্যাত গেল গেটড।

The 100 Most Influential People  2018 - Times

প্রভাবশালী ব্যক্তির তালিকায় জায়গা পেয়েছেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি। গেলো বছর তিন ফরম্যাটে ১১টি সেঞ্চুরিতে ২৮১৮ রান করেছেন কোহলি। তার এমন পারফরমেন্সের ভিত্তিতে টাইম ম্যাগাজিন প্রকাশিত শীর্ষ একশ’ প্রভাবশালীদের তালিকায় জায়গায় অনায়াসে জায়গা করে নেন তিনি।

এবার নিয়ে ১৫তমবারের মতো টাইম ম্যাগাজিন বিশ্বের একশ’ প্রভাবশালীর তালিকা প্রকাশ করে। প্রভাবশালী ব্যক্তিদের কার্যকলাপ, উদ্ভাবন ও সমাজের বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য ‘টাইম’ প্রত্যেক বছর একশ’ জনকে সবচেয়ে প্রভাবশালী হিসেবে বেছে নেয়।