জেলা পর্যায়ে জাতীয় শিশু-কিশোর প্রোগ্রামিং প্রতিযোগিতা

জেলা পর্যায়ে জাতীয় শিশু-কিশোর প্রোগ্রামিং প্রতিযোগিতা

SHARE
National Child-Teen Programming Competition start at the district level

আনুষ্ঠানিকভাবে শুরু হলো ক্র্যাচ এবং পাইথন নামে জাতীয় শিশু-কিশোর প্রোগ্রামিং প্রতিযোগিতা। শনিবার (০২ জুন) জেলা পর্যায়ে তৃতীয় থেকে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের জন্য ‘স্ক্র্যাচ’ প্রতিযোগিতা শুরু হয়। রোববার (০৩ জুন) ষষ্ঠ থেকে দশম শ্রেণির শিক্ষার্থীদের জন্য ‘পাইথন’ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

ইয়ং বাংলা এবং বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের যৌথ আয়োজনে এ প্রতিযোগিতার মাধ্যমে শিক্ষার্থীদের প্রোগ্রামিংয়ে আগ্রহী করে তোলা হচ্ছে।

২ জুন স্ক্র‍্যাচ এবং ৩ জুন পাইথন প্রতিযোগিতার মাধ্যমে প্রতিটি জেলা হতে স্ক্র‍্যাচ ও পাইথনের বিজয়ী দলের নাম ঘোষণা করা হবে। পরবর্তীতে এই জেলা ভিত্তিক বিজয়ীদের নিয়ে ঢাকায় দুই দিনব্যাপী ‘পাইথন ভিত্তিক জাতীয় ক্যাম্প’ এবং দুই দিনের ‘স্ক্র্যাচ ভিত্তিক জাতীয় ক্যাম্প’ আয়োজন করা হবে। এই জাতীয় প্রতিযোগিতায় প্রাপ্ত প্রকল্পগুলোর মধ্যে থেকে সেরা প্রকল্পগুলোকে সমাপনী এবং পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে উপস্থাপন করা হবে।

এর আগে, গত ১৬-১৭ এপ্রিল প্রশিক্ষকদের জন্য দুই দিনব্যাপী একটি প্রশিক্ষণ ও সেমিনারের আয়োজন করা হয় বাংলাদেশ কৃষিবিদ ইনস্টিটিউটে। সেখানে দেশের প্রতিটি জেলা থেকে মোট ৩৬০ জন আইসিটি শিক্ষক এবং শেখ রাসেল ডিজিটাল ল্যাবের কো-অর্ডিনেটরেরা প্রশিক্ষণ নেন।

সম্প্রতি ঢাকায় অনুষ্ঠিত বিজনেস প্রসেস আউটসোর্সিং (বিপিও) সামিটে প্রধানমন্ত্রীর তথ্য-প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় প্রাথমিক স্তর থেকেই দেশের শিক্ষার্থীদের আইসিটি প্রশিক্ষণের ঘোষণা দেন। এরপর দেশব্যাপী এই প্রতিযোগিতা হতে চলেছে।