জিমেইলের নতুন ফিচার – অর্থ লেনদেন সেবা

জিমেইলের নতুন ফিচার – অর্থ লেনদেন সেবা

SHARE
Gmail's new feature - Money Transaction Service

গুগল তাদের জনপ্রিয় ই-মেইল সেবা জিমেইল থেকে অর্থ পরিশোধ সেবা চালু করতে যাচ্ছে। সম্প্রতি বিভিন্ন সংবাদমাধ্যম গুগলের এই পরিকল্পনার কথা জানিয়েছে। সেবাটির মাধ্যমে যে কেউ জিমেইলের অ্যাড্রেস দিয়ে আইফোন থেকে অর্থ পাঠাতে পারবেন। এমনটাই জানিয়েছে সিএনবিসি।

জিমেইলের নতুন ফিচার ব্যবহারের জন্য আইফোন ব্যবহারকারীদের শুরুতে গুগল পে অ্যাকাউন্ট চালু করতে হবে। গুগল পে ওয়েবসাইটের ‘পেমেন্ট মেথডস’ অপশনে ক্লিক করার পর, ‘অ্যাড পেমেন্ট মেথড’ অপশনে ক্লিক করতে হবে। এরপর আইফোনের জিমেইল অ্যাপ খুলে গ্রাহকের ইমেইল অ্যাড্রেস দিতে হবে।

এক্ষেত্রে গ্রাহকের জিমেইল অ্যাকাউন্ট থাকা আবশ্যক নয়। ইমেইলের সাবজেক্টের জায়গা পূরণের পর স্ট্ক্রিনের ডান পাশে ওপরে পেপারক্লিপ আইকনে ক্লিক করতে হবে। এরপর স্ট্ক্রল করে নিচের দিকে `সেন্ড মানি` অপশন বাছাই করতে হবে। সেখানে ব্যবহারকারী কী পরিমাণ অর্থ পাঠাতে চান লেখার পর ক্রেডিট বা ডেবিট কার্ড থেকে অর্থ পরিশোধ করতে হবে। এরপর `অ্যাটাচ মানি` অপশনে ক্লিক করার পর লেনদেনের জন্য একটি মেমো যোগ করতে হবে, যদিও এটি বাধ্যতামূলক নয়। ইমেইলটি পাঠিয়ে দিলেই প্রেরকের অর্থ পাঠানো হয়ে যাবে। গ্রাহকের কাছে ইমেইল পৌঁছানোর পর যে ব্যাংক অ্যাকাউন্টে ওই অর্থ নিতে চান তা দিতে হবে। তাহলে গ্রাহকের পছন্দের অ্যাকাউন্টে পাঠানো অর্থ যোগ হবে।

ডেবিট অথবা ক্রেডিট কার্ড দিয়ে এই সেবাটি ব্যবহার করা যাবে। আর এই প্রতিটি লেনদেনের জন্য ফি হিসেবে ২.৯ শতাংশ ব্যয় করতে হবে এবং সর্বনিম্ন .৩০ ডলার ফি দিতে হবে।

গুগল ওয়ালেটের পর্যাপ্ত পরিমাণে নিরাপত্তা থাকায়, এটি ব্যবহারকারীদের ক্ষেত্রে ভালোই আলোড়ন তুলবে বলে আশা করা হচ্ছে।