ছেলেদের সুন্দর চুল পেতে করণীয়

ছেলেদের সুন্দর চুল পেতে করণীয়

SHARE
Hair care for gents

ছেলে কিংবা মেয়ে- ঝলমলে চুল সে তো সবারই কাম্য। কেননা মানূষের সুন্দর চেহারার একটা বড় অংশ ধারণ করে চুল। আর সুস্থ ও ঝলমলে চুলের জন্য নিতে হয় কিছু বাড়তি যত্ন।

বাইরে বের হলেই প্রখর রোদ তার ওপর ধুলাবালিতে চুলের অবস্থা খারাপ হয়ে যায়। আর তাই চুলকে মসৃণ ও ঝরঝরে দেখাতে নিয়মিত ব্যবহার করতে হবে শ্যাম্পু ও কন্ডিশনার। তবে তৈলাক্ত চুল দুই সপ্তাহ অন্তর কন্ডিশনার ব্যবহার করা যেতে পারে।

শুষ্ক রুক্ষ চুলকে সিল্কি করে তুলতে প্রথমে ডিমের সাদা অংশ এবং চায়ের লিকার দিয়ে একটি প্যাক তৈরি করে নিন। ডিমের সাদা অংশ চুলের গোড়া থেকে পুষ্টি যোগাবে। আর চায়ের লিকার প্রাকৃতিকভাবে আপনার চুলকে করে তুলবে সিল্কি।

সপ্তাহে দুবার রাতে চুলের গোড়ায় অলিভ অয়েল বা ক্যাস্টর অয়েল লাগাতে পারেন। তবে সকালে অবশ্যই শ্যাম্পু করে ফেলতে হবে। এতে করে চুলে আদ্রভাব বজায় থাকবে।

চুলে অবশ্যই প্রোটিন সমৃদ্ধ কন্ডিশনার ব্যবহার করতে হবে। কেননা এতে চুলের পুষ্টি বজায় থাকবে। শুষ্ক চুলের জন্য ভিটামিন-ই, অ্যালোভিরা সমৃদ্ধ শ্যাম্পু এবং কনডিশনার ব্যবহার করুন।

শীত ঋতুতে চুলের জন্য সবচেয়ে বড় সমস্যা হল খুশকি। সাধারণত চুলের গোড়ায় ময়লা জমে খুশকি হয়। আর শীতকালে চুলের গোড়ায় খুব তাড়াতাড়ি ময়লা জমে। তাই খুশকির প্রবণতাও বেড়ে যায়।

বাইরে বের হওয়ার সময় অবশ্যই চুল শুকিয়ে বের হবেন। দিনে দুই থেকে তিনবার চুল আঁচড়াবেন। এর ফলে মাথায় রক্ত চলাচল ঠিক থাকবে, চুল সুস্থ ও সুন্দর থাকবে।