ছেলেদের পায়ের যত্ন

ছেলেদের পায়ের যত্ন

SHARE
foot-care for boys

মেয়েদের মতো ছেলেদেরও নিজের প্রতি যত্নশীল হওয়া জরুরী। সামান্য যত্ন আর পরিচর্যায় পা হয়ে উঠতে পারে সুন্দর। গরমে পা নোংরা হয়ে যায়। জুতা, মোজা পরে থাকলে পায়ে গন্ধ হয়। নিয়মিত ফুট ম্যাসাজ, ফুট বাথ, ফুট লোশন ব্যবহার করা দরকার। তাই বিশেষ যত্ন নিতে হবে পা দুটিরও-

ফুট ম্যাসাজ

গরমে পা ঠাণ্ডা রাখতে বাড়িতেই তৈরি করে নিন কুলিং ম্যাসাজ অয়েল। ১০০ মিলি অলিভ অয়েল, ২ ফোঁটা ইউক্যালিপটাস অয়েল, ২ ফোঁটা রোজমেরি অয়েল, ৩ ফোঁটা রোজ অয়েল মিশিয়ে কাচের জারে রেখে দিন। কয়েক ফোঁটা নিয়ে ম্যাসাজ করুন, পা ঠাণ্ডা থাকবে।

ফুট বাথ

পা পরিষ্কার রাখার সঙ্গে সঙ্গে ক্লান্তিও দূর করবে ফুট বাথ। বালতিতে ঈষদুষ্ণ পানি নিয়ে আধা কাপ কোর্স সল্ট, আধা কাপ লেবুর রস মিশিয়ে ফুট বাথ তৈরি করুন। ঘামের সমস্যা থাকলে কয়েক ফোঁটা টি-ট্রি অয়েল মিশিয়ে ১০-১৫ মিনিট পা ডুবিয়ে রাখুন। গোলাপজল, লেবুর রস, ওডিকোলন ঠাণ্ডা পানিতে মিশিয়ে পা ডুবিয়ে রাখুন, পায়ের গন্ধ দূর হবে। গরমে প্রতিদিনই এটা করতে পারেন।

ফুট লোশন

ফুট বাথের পর ফুট লোশন লাগাতে হয়। ৩ টেবিল চামচ গোলাপজল, ২ টেবিল চামচ লেবুর রস, ১ চা চামচ গ্লিসারিন মিশিয়ে পায়ে এক ঘণ্টা লাগিয়ে রাখুন, পায়ের ময়েশ্চারাইজারের কাজ করবে। পায়ের সৌন্দর্য্য ঠিক থাকবে।

ফুট পাউডার ব্যবহার করুন

ফুট পাউডার ত্বকের ময়েশ্চারাইজার শুষে নিয়ে ফাংগাল ও ব্যাকটেরিয়া থেকে পা রক্ষা করবে। তার উপর পাউডারের সুগন্ধ আপনাকে রাখবে সজীব ও স্নিগ্ধ। বাজারে বিভিন্ন ধরণের পাউডার পাওয়া যায় যার মধ্যে সুগন্ধি যুক্ত ও সুগন্ধিছাড়া পাউডার রয়েছে। আপনি আপনার পছন্দ মতো পাউডার কিনতে পারেন।

জুতার র‌্যাক পরিস্কার রাখুন

সাধারণত পায়ের যে কোন সমস্যার জন্য দায়ী জুতা ও জুতার র‌্যাক।ছেলেদের জুতা ভারী ও বড় হবার কারণে এতে দ্রুত ফাংগাস ও ব্যাকটেরিয়ার জন্ম হয়। সেক্ষেত্রে জুতার র‌্যাক অবশ্যই পরিস্কার রাখুন তা যতো কষ্টই হোক না কেন।মনে রাখবেন দৈনন্দিন ব্যবহারের জুতাও মুঝে পরিস্কার করে রাখুন। আর যেসব জুতা কম পড়া হয় সেগুলো প্যাকেটে তুলে রাখুন।