Home লাইফস্টাইল ছেলেদের ত্বকের যত্নে করণীয়

ছেলেদের ত্বকের যত্নে করণীয়

মেয়েদের মতো সচেতন না হলেও রূপচর্চার ক্ষেত্রে খুব একটা পিছিয়ে নেই ছেলেরা। ঘরে বসে সম্ভব না হলেও বর্তমানে বিউটি স্যালোনগুলোর দ্বারস্থ হচ্ছেন অনেকেই। আবার যারা আলাদা করে বিউটি স্যালোনে সময় দিতে পারছেন না তারা ঘরেই সেরে নিচ্ছেন রূপচর্চার পার্ট।

বিউটিশিয়ানরা ত্বককে সাধারণত তিন ভাগে ভাগ করেছেন। তৈলাক্ত ত্বক, শুষ্ক ত্বক ও মিশ্র ত্বক। আর প্রতিটি ত্বকের পরিচর্যা করার নিয়মটাও আলাদা আলাদা। তাই ত্বকের পরিচর্যা করার পূর্বে অবশ্যই জেনে নিন আপনার ত্বকটি এদের কোনো ধরনের।

সুস্থ প্রাণবন্ত ত্বক পেতে হলে আপনাকে প্রতিদিন নিয়ম করে ব্যায়াম করাটা জরুরি। আর সেই সাথে কিছুটা সময় ব্যয় করতে হবে ত্বকের যত্নের জন্যও।

ত্বক পরিষ্কার রাখতে নিয়মিত ব্যবহার করুন টোন এবং ক্লিনজিং এজেন্ট। দিনে অন্তত একবার ত্বক বুঝে ভালো কোনো ব্র্যান্ডের ফেসওয়াশ ব্যবহার করুন।

সাথে ত্বকে আর্দ্রতা আনতে ভালো ময়েশ্চারাইজার ব্যবহার করাটাও জরুরি। কারণ সূর্যের অতি বেগুনি রশ্মি এবং দূষণ ত্বকের আর্দ্রতা কেড়ে নিয়ে ত্বককে করে তোলে প্রাণহীন। আর তাই বার্ধক্যরোধক উপাদান সম্বৃদ্ধ ও ভিটামিন আছে এমন  ময়েশ্চারাইজার বেছে নিন।

সুন্দর ত্বকের জন্য বিকল্প নেই ফেসিয়ালের। রোদ ও বিভিন্ন কারণে ত্বকের উপরের অংশ মরে যায়। ফেসিয়াল ত্বকের উপরের মরা কোষগুলো সরিয়ে ফেলে ত্বককে করে তোলে আরও সুন্দর ও লাবণ্যময়। এছাড়া ফেসিয়াল ত্বকের আর্দ্রতা ফিরিয়ে এনে দ্রুত নতুন কোষ তৈরিতে সাহায্য করে এবং মুখের মাংসপেশিগুলোকে বিশ্রামও দেয়। গাঢ় দাগ ব্রণ, ত্বকের রঙ ফিরিয়ে আনা এবং নির্জীবতার মতো অনেক সমস্যাই দূর করে দেয় ফেসিয়াল।

ত্বক বিশেষজ্ঞদের মতে, একজন বিউটি এক্সপার্টকে দিয়ে প্রতিমাসে অন্তত একবার ফেসিয়াল করানো উচিত। ফেসিয়ালের মধ্যে গোল্ড ফেসিয়াল, পার্ল ফেসিয়াল, ডায়মণ্ড ফেসিয়াল, ওরেঞ্জ ফেসিয়াল, ভেজিটেবল ফেসিয়াল, হারবাল ফেসিয়াল, পিমপল কেয়ার ফেসিয়াল অন্যতম।

শেভ করলে ত্বক শুকিয়ে যায়। আর তাই শেভের আগে গরম পানির ভাপ বা তোয়ালে গরম পানিতে ভিজিয়ে মুখের ওপর রাখুন। শেভের সময় ব্লেড সব সময় একদিকে চালান।

আধুনিক সৌন্দর্য চর্চার এক আধুনিক নাম স্পা। শরীর ও মনের অবসাদ দূর করে সৌন্দর্য-সজীবতা ফিরিয়ে আনতে স্পা অনন্য। বেশ কয়েক ধরনের স্পা সেবা থাকলেও আধুনিক পুরুষদের কাছে জনপ্রিয় হল ডে-স্পা।