চুলের বৃদ্ধিতে গ্রিন টি-এর ব্যবহার

চুলের বৃদ্ধিতে গ্রিন টি-এর ব্যবহার

SHARE
Green tea for long hair

গ্রিন টি বিদ্যমান রয়েছে এমন কিছু উপাদান যা চুলের বৃদ্ধিকে ত্বরান্বিত করে। চুল পড়া কমানোর পাশাপাশি চুলে ঝলমলে ভাব নিয়ে আসতে নিয়মিত ব্যবহার করতে পারেন গ্রিন টি। এছাড়া খুশকি দূর করে চুল মজবুত করতেও গ্রিন টি এর জুড়ি নেই। চলুন জেনে নিই চুলের বৃদ্ধিতে গ্রিন টি-এর ব্যবহার সম্পর্কে-

গ্রিন টি কন্ডিশনার

৩ টেবিল চামচ গ্রিন টি ২ কাপ পানিতে ফুটিয়ে নিন। লিকার ঠাণ্ডা হলে ২ টেবিল চামচ অ্যালোভেরা জেল মেশান। চুলে শ্যাম্পু করার পর ভালো করে ধুয়ে গ্রিন টি এর লিকার দিয়ে ধুয়ে নিন চুল। এরপর আর পানি দিয়ে ধোয়ার প্রয়োজন নেই। এটি প্রাকৃতিক কন্ডিশনার হিসেবে কাজ করবে। ভিটামিন বি সমৃদ্ধ গ্রিন টি চুল নরম ও ঝলমলে করে। চুলের আগা ফাটা রোধ করতেও নিয়মিত ব্যবহার করতে পারেন এই কন্ডিশনার।

গ্রিন টি হেয়ার প্যাক

৪ টেবিল চামচ গ্রিন টি ৩ কাপ পানিতে ফুটিয়ে লিকার বানিয়ে নিন। এবার মুঠোভর্তি মেথি পাতা ও চায়ের লিকার ব্লেন্ডারে দিয়ে ব্লেন্ড করুন। পেস্ট তৈরি হলে চুলের আগা থেকে গোড়া পর্যন্ত পেস্টটি লাগিয়ে রাখুন। কয়েক ঘণ্টা অপেক্ষা করে ধুয়ে ফেলুন মাইল্ড শ্যাম্পু দিয়ে। সপ্তাহে একবার ব্যবহার করুন এই হেয়ার প্যাক। গ্রিন টিতে থাকা ভিটামিন সি, ই এবং অ্যান্টিঅক্সিডেন্ট চুল দ্রুত বাড়তে সাহায্য করে। পাশাপাশি চুল পড়া কমায় এটি।

এছাড়া গ্রিন টি এর সাথে মধু মিশিয়ে পান করলেও ভালো থাকবে চুল। এজন্য ১ কাপ পানিতে ১ চা চামচ গ্রিন টি পাতা ও আধা চা চামচ মধু এবং লেবুর রস মিশিয়ে মৃদু আঁচে চুলায় রাখুন ৫ মিনিট। চুলা থেকে নামিয়ে ছেঁকে পান করুন গ্রিন টি।