চুলের বিশেষ যত্নে করণীয়

চুলের বিশেষ যত্নে করণীয়

SHARE
Hair-care

আপনার সৌন্দর্য অনেকখানি বাড়িয়ে তোলে চুল। যে চুল আপনাকে এতখানি সৌন্দর্য দিচ্ছে তাকে তো একটু বিশেষ যত্ন করতেই হয়। সূর্যের তাপ ও ধুলোবালির কারণে প্রতিদিন আমাদের চুল অনেক বেশি ক্ষতিগ্রস্ত হয়। আবার চুলে বিভিন্ন ধরণের রং ও কন্ডিশনার ব্যবহার করে আমরা আমাদের চুলের ক্ষতি আরও বৃদ্ধি করছি। আর তাই গরমের এই সময়ে চুলের যত্নে হতে হবে আরেকটু যত্নশীল।

# নারকেল তেল বা অলিভ অয়েল অল্প গরম করে ভালো করে চুলের গোড়ায় ম্যাসাজ করুন। তারপর শ্যাম্পু ও কন্ডিশনার ব্যবহার করুন। চুল এতে বেশ নরম থাকে।

# রোজ রোজ চুলে শ্যাম্পু করলে চুল ড্রাই হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। চেষ্টা করুন, কোনও প্রাকৃতিক ড্রাই শ্যাম্পু ব্যবহার করতে।

# ভেজা চুলে কখনোই চিরুনি ব্যবহার করবেন না। এতে চুল ওঠে বেশি মাত্রায়। একই সঙ্গে চেষ্টা করুন, মোটা দাঁতের চিরুনি ব্যবহার করতে।

# আপনার চুল যদি ড্রাই বা ফ্রিজি হয়, তা হলে রাতে শোয়ার আগে ‘লিভ ইন’ কন্ডিশনার লাগিয়ে মাথায় তোয়ালে জড়িয়ে নিন। সকালে অবশ্যই ফল পাবেন।

# ময়েশ্চারাজার অবশ্যই আমাদের সকলের প্রয়োজন কারণ খুব সহজেই এটি নষ্ট হয়ে যায়। প্রতিদিন প্রচুর পরিমাণে পানি পান করা উচিৎ। এতে চুলের প্রয়োজনীয় পুষ্টি পূরণ হবে। প্রতিদিন আপনার শরবতের মাঝে এক চামচ জলপাইয়ের তেল মিশিয়ে নিয়ে পান করুন, তাহলে কিছুদিনের মাঝে ত্বক ও চুলে ভাল পরিবর্তন দেখতে পাবেন।

# আপনার প্রতিদিনের স্ট্রেসের মাত্রা দেখলে আপনি বুঝতে পারবেন আপনি কোন অস্থির জীবনধারায় আছেন কিনা। স্ট্রেসের কারণে আমাদের চুলে ও ত্বকে অনেক ধরণের সমস্যা পরিলক্ষিত হয়। আমাদের স্ট্রেসের সাথে মোকাবেলা করা অনেক কঠিন হলেও এটিকে চ্যালেঞ্জ হিসেবে চিন্তা করে আমাদের এগিয়ে যাওয়া উচিৎ।