চিরবিদায়ের পর নায়করাজের প্রথম জন্মদিন আজ

চিরবিদায়ের পর নায়করাজের প্রথম জন্মদিন আজ

SHARE
Today is first birthday after the death of the hero Raj

আজ ২৩ জানুয়ারি, দেশীয় চলচ্চিত্রের কিংবদন্তি অভিনেতা নায়করাজ রাজ্জাকের ৭৭তম জন্মদিন আজ। জীবনের ওপারে চলে গেছেন তিনি। চিরবিদায়ের পর নায়করাজের প্রথম জন্মদিন পালিত হচ্ছে আজ।

জন্মদিন উপলক্ষ্যে যোহরের পর গুলশান আজাদ মসজিদ সংলগ্ন মাদ্রাসার শিক্ষার্থী, এতিম ও গরীবদের দুপুরের খাবারের খাওয়ানো হবে। এরপর বিকেলে গুলশান আজাদ মসজিদেই নায়ক রাজের জন্য দোয়া করা হবে। এগুলো তার পরিবার থেকে আয়োজন করা হবে।

বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির মহাসচিব বদিউল আলম খোকন জানিয়েছেন, ‘নায়করাজ রাজ্জাকের জন্মদিন উপলক্ষে আলোচনা ও দোয়ার আয়োজন রয়েছে এফডিসির মান্না ডিজিটাল ল্যাবের সামনে। সকাল ১১টায় এ আলোচনা সভা অনুষ্ঠিত হবে। নায়করাজের সহকর্মী, সিনিয়র শিল্পী ও পরিচালকেরা আলোচনায় অংশ নেবেন। আলোচনা শেষে আত্মার মাগফেরাত কামনায় দোয়ার আয়োজন হবে।

কিংবদন্তি এই অভিনেতা ১৯৪২ সালের আজকের এই দিনে পশ্চিমবঙ্গের সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন তিনি। কলকাতার একটি থিয়েটারে থেকে অভিনয় জীবনের শুরু করেন রাজ্জাক। কলকাতার খানপুর হাইস্কুলে সপ্তম শ্রেণীতে পড়ার সময় স্বরসতী পূজা চলাকালীন সময়ে মঞ্চ নাটকে অভিনয়ের জন্য তাঁর শিক্ষক রবীন্দ্রনাথ চক্রবর্তী তাঁকে বেছে নেন নায়ক অর্থাৎ কেন্দ্রীয় চরিত্রে। শিশু-কিশোরদের নিয়ে লেখা নাটক ‘বিদ্রোহী’তে গ্রামীণ কিশোর চরিত্রে অভিনয়ের মধ্য দিয়েই নায়ক রাজের অভিনয়ে সম্পৃক্ততা। ১৯৫৯ সালে ভারতের মুম্বাইয়ে চলচ্চিত্র বিষয়ে পড়াশুনা ও ডিপ্লোমা ডিগ্রী অর্জন করেন তিনি। দু’একটা সিনেমায় ছোটখাটো চরিত্রে অভিনয় করার পর ১৯৬৭ সালে মুক্তি পায় নায়ক হিসেবে তার প্রথম ছায়াছবি বেহুলা। সেই থেকে শুরু। অভিনয়ের পাশাপাশি ছবি পরিচালনার কাজও করেছেন রাজ্জাক। ১৬টির মতো ছায়াছবি পরিচালনা করেছেন তিনি।