ঘুম থেকে উঠেই চা কতটা স্বাস্থ্যসম্মত

ঘুম থেকে উঠেই চা কতটা স্বাস্থ্যসম্মত

SHARE
How healthy is tea when you wake up

আমরা প্রায় সবাই চা পান করতে পছন্দ করি। চা সারা বিশ্বের মানুষের কাছেই পছন্দের একটি পানীয়। অনেকেই ঘুম থেকে উঠে চা পান করতে পছন্দ করেন। সকালে এক কাপ চা অথবা কফি দিয়ে শুরু করা মানুষের সংখ্যা গুণে শেষ করা যাবেনা। ব্যক্তিত্ব আর জীবনযাপনের সঙ্গে চা বা কফির প্রায় যেন অচ্ছেদ্য বন্ধন এখন। তবে জানেন কি, ঘুম থেকে উঠেই চা কতটা স্বাস্থ্যসম্মত? খালি পেটে চা পানের কিছু অপকারী দিক রয়েছে?

সারা দিনে ২/৩ কাপ এর বেশি চা-কফি পান একদমই ঠিক না। ঘুম থেকে উঠে, শোয়ার আগে এবং দিনে মূল খাবারের পরিবর্তে চা খেয়ে কাটানো উচিত নয়। কোনো কিছুরই অতিরিক্ত ভালো নয়। তেমনটা চায়ের বেলাতেও। বিশেষজ্ঞরা বলেন, চা পান ভালো তবে অল্প পরিমাণে।

রাজধানীর বারডেম জেনারেল হাসপাতালের পুষ্টি ও খাদ্যাভ্যাস বিশেষজ্ঞ শামসুন নাহার বলেন, দুধ মেশানো চা কিংবা কফিতে সাধারণত প্রচুর ক্যাফেইন থাকে, যা পরিমিত উপায়ে গ্রহণ করলে শরীরে শক্তি জোগায়। কিন্তু খালি পেটে এ ধরনের পানীয় একদমই স্বাস্থ্যকর নয়।

এছাড়াও তিনি আরও বলেন, যাঁরা পেটের অসুখে ভুগছেন, তাঁদের জন্যও বেড টি অত্যন্ত ক্ষতিকর। খালি পেটে চা পান করলে রক্তে পটাশিয়ামের মাত্রা বেড়ে যায়, যা কিডনি রোগীদের জন্য বিশেষভাবে ক্ষতিকর। সুস্থ-স্বাভাবিক মানুষের ক্ষেত্রেও খালি পেটে চা পানের অভ্যাস ত্যাগ করা উচিত। কারণ, এটি ক্ষুধামান্দ্য তৈরি করে।

সকালে ঘুম থেকে উঠে খালি পেটে চা পান শরীরের বিভিন্ন সমস্যা করে। এটি উদ্বেগ ও ঘুম সম্পর্কিত সমস্যা বাড়ায়। এ ছাড়া অতিরিক্ত চা পান করলে পাকস্থলীর আলসার, কার্ডিওভাসকুলার সমস্যা, ঘুমের অসুবিধা, গর্ভপাত ইত্যাদি সমস্যা হতে পারে। যদি চা পান করতেই হয়, তাহলে সকালে নাশতা খাওয়ার পর চা পান করুন।