ঘরে বসেই হয়ে যাক ‘হেয়ার স্পা’

ঘরে বসেই হয়ে যাক ‘হেয়ার স্পা’

SHARE
Hair-spa-in-home

চুলের যত্নে আজকাল অনেকেই নির্ভরশীল হেয়ার স্পা এর উপর। আর সেক্ষেত্রে অনেকেই নির্ভরশীল নামী-দামী সব পার্লারগুলোর উপর। তবে চুলের এ ধরনের যত্ন নেওয়া যেতে পারে ঘরে বসেই। আর তাতে সময় ও অর্থ দুটোই বাঁচবে যদি ঘরেই নিতে পারেন চুলের সঠিক পরিচর্যা। এবার তবে ঘরে বসেই হয়ে যাক ‘হেয়ার স্পা’

ধাপ ১-চুলে তেল মালিশঃ সিল্কি, নরম চুলে জন্য দরকার বেশি পরিমাণে তেল দিয়ে মালিশ। এটা ‘হেয়ার স্পা’র প্রথম ধাপ। তবে সময়ের অভাব আর অলসতার কারণে প্রায়ই এই কাজটা করা হয় না। আর এখানেই ‘হেয়ার স্পা’র অন্যান্য ধাপগুলো চলে আসে।

‘হেয়ার স্পা’ করার কয়েকটি সাধারণ ধাপ রয়েছে। তার মধ্যে প্রথম ধাপ চুলে তেল মালিশ। বাকি ধাপগুলো হল- স্টিমিং (ভাপ দেওয়া), ক্লিঞ্জিং (পরিষ্কার করা), কন্ডিশনিং এবং হেয়ার মাস্ক ব্যবহার করা।  

ধাপ ২- ভাপ দেওয়া: তেল মালিশের পর স্টিমিং বা গরম পানির ভাপ দেওয়ার মাধ্যমে মাথার ত্বকের ছিদ্রগুলোর মুখ খুলে যায় যা ত্বকের গভীরে তেল পৌঁছাতে সাহায্য করে। এছাড়াও মাথার ত্বকে সৃষ্টি হওয়া দূষিত পদার্থ বের হয়ে যতে সাহায্য করে।

তিন মগ পানি ফুটিয়ে তা একটি বালতিতে ঢালুন। এতে আরও কিছু পানি যোগ করুন যেন কুসুম গরম থাকে। তারপর এই পানিতে একটি তোয়ালে ডুবিয়ে চেপে অতিরিক্ত পানি ফেলে সমস্ত চুল পেঁচিয়ে নিন। ২০ মিনিট পর তোয়ালে খুলে নিন এবং তেলের কার্যকারিতা বাড়ানোর জন্য মাথা হালকা মালিশ করুন।  

ধাপ ৩- পরিষ্কার করা: কোমল শ্যাম্পু দিয়ে মাথার ত্বক ও চুল ভালো মতো পরিষ্কার করে নিন। ভাপ দেওয়ার কারণে মাথার ত্বকে জমে থাকা ময়লা অনেকটা আলগা হয়ে আসে। শ্যাম্পু করার মাধ্যমে সহজেই তা পরিষ্কার হয়ে যায়। চুলের সব ময়লা ও তেল ধুয়ে ফেলতে সাধারণ পানি ব্যবহার করে দুবার শ্যাম্পু করুন।

ধাপ ৪ কন্ডিশনিং: চুলের রক্ষতা দূর করে আর্দ্রতা ফিরিয়ে আনার জন্য কন্ডিশনার সাহায্য করে। চাইলে কন্ডিশনারের বোতল কিনে অথবা ঘরে তৈরি করেও কন্ডিশনার লাগাতে পারেন।

প্রাকৃতিক কন্ডিশনার চুলে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করুন। তারপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। এতে চুল অনেক বেশি কোমল ও উজ্জ্বল হবে। চাইলে প্রাকৃতিক উপাদান ব্যবহার করেও চুলের কোমলতা ও উজ্জ্বলতা ধরে রাখতে পারেন।

ধাপ ৫ হেয়ার মাস্ক: হেয়ার স্পা করার শেষ ধাপ হল চুলে মসৃণ ভাব আনার জন্য প্রাকৃতিক হেয়ার মাস্ক ব্যবহার করা। নিজের চুলের ধরন বুঝে চুলে মাস্ক লাগান।

প্রাকৃতিক উপাদান যেমন- মধু, ডিম, দই, অ্যালোভেরা, কলা, তেল ইত্যাদি সাধারণত ঘরোয়া চুলের মাস্ক তৈরিতে ব্যবহার করা হয়।

চুলে মাস্ক লাগিয়ে ‘শাওয়ার ক্যাপ’ পরে ২০ মিনিট অপেক্ষা করুন। তারপর কোমল শ্যাম্পু দিয়ে চুল পরিষ্কার করে নিন। প্রাকৃতিকভাবেই চুল শুকিয়ে নিন। এতে পুরো প্রক্রিয়া সম্পন্ন হবে। জট এড়াতে চিরুনির সাহায্যে চুল আঁচড়ে নিন।

এই পাঁচ ধাপ অনুসরণ করে নিজেই ঘরে বসে হেয়ার স্পা করে নিতে পারেন।

LEAVE A REPLY