ঘরে বসেই বিফ সিজলিং

ঘরে বসেই বিফ সিজলিং

SHARE
Beef-sizling

প্রতিদিনের এক ঘেয়েমি খাবার থেকে মুক্তি পেতে রান্নায় একটু ভিন্ন স্বাদ আনলে তো বেশ ভালোই হয়। পরিচিত খাবারটিই যদি একটু ভিন্নভাবে রান্না করা যায় তবে স্বাদেও আসে ভিন্নতা। গরুর মাংস ভুনা কিংবা কালাভুনা তো অহরহই খাওয়া হয়। নতুন কিছু করতে চাইলে তৈরি করতে পারেন বিফ সিজলিং। এবার তবে আর রেস্টুরেন্টে নয় ঘরে বসেই বিফ সিজলিং

প্রয়োজনীয় উপকরণ:

আধা কেজি হাড় ছাড়া গরুর মাংস, ২ কোয়া রসুন কুচি, ৩টি বড় পেয়াজ ৪ খণ্ড করে ভাঁজে ভাঁজে ছাড়ানো, ১টি ক্যাপসিকাম (লম্বা করে কাটা), আধা কাপ টমেটো সস, ২ টেবিল চামচ সয়া সস, ৩ চা চামচ চিলি সস, ১ টেবিল চামচ ফিশ সস, আধা চা চামচ স্বাদ লবণ, ১ টেবিল চামচ কর্ন ফ্লাওয়ার, ২ চা চামচ মরিচ গুঁড়ো, ৩টি শুকনা মরিচ, তেল পরিমাণ মতো, সামান্য মাখন, টেস্টিং সল্ট স্বাদ মতো, লবণ স্বাদ মতো, পানি প্রয়োজন মতো।

প্রস্তুতপ্রণালি:

প্রথমে মাংস ধুয়ে নিয়ে পাতলা লম্বাটে করে টুকরা করুন। এবার মাংসে অর্ধেকটা পরিমাণে সকল সস অর্থাৎ সয়াসস, ফিশ সস, চিলি সস, টমেটো সস ও কর্ন ফ্লাওয়ার দিয়ে মাখিয়ে ১ ঘণ্টা রাখুন। এরপর কড়াইতে মাংস ও অল্প পানি দিয়ে সেদ্ধ করে পানি শুকিয়ে নিন।

চুলায় সিজিলিং ট্রে দিয়ে খুব ভালো করে গরম করে নিন এবং গরম ট্রেতে মাখন দিয়ে মাংস ঢেলে হালকা ভাজা ভাজা করে নিন। যদি ট্রে না থাকে তাহলে সাধারণ ফ্রাইং প্যানেও এই কাজটি করে নিতে পারেন।

এরপর আরেকটি পাত্রে তেল গরম করে নিয়ে তেলে শুকনো মরিচ, রসুন ও পেঁয়াজ দিয়ে ভাজুন। পেঁয়াজ নরম হলে বাকি অর্ধেকটা সকল সস এবং ক্যাপসিকাম কুচি, টেস্টিং সল্ট, শুকনো মরিচের গুঁড়ো, লবণ ও মাংস দিয়ে নাড়ুন। তৈরি হয়ে গেল সুস্বাদু বিফ সিজলিং।