গরমে সতেজ থাকার উপায়

গরমে সতেজ থাকার উপায়

SHARE
How to keep fresh insummer

ক্রমশ ছাড়িয়ে যাচ্ছে তাপমাত্রা। দিন দিন কঠিন হয়ে উঠছে গরমের সঙ্গে লড়াই করা। এই প্রাণান্তকর গরমে সতেজ থাকতে বিশেষজ্ঞরা দিয়ে থাকেন কিছু টিপস যেগুলো মেনে চললে সুফল পেতে পারেন। এবার তাহলে জেনে নিন গরমে সতেজ থাকার উপায়-

# শরীরে পানির পরিমাণ ঠিক রাখুন। প্রচুর পানি খেয়ে পানি শূন্যতা দূর করতে হবে।

# তাজা ফলের রস যেমন- ডাবের পানি, লেবুর রস ও ঝাল জিরা খান।  এগুলো সারাদিন আপনাকে সতেজ রাখতে সাহায্য করবে।  গরমে শরীর থেকে প্রচুর পানি বের হয়ে যায়।  তাই শরীরে পানির অভাব পূরণ করতে জুস ও তরল জাতীয় খাবার বেশি খাওয়ার কোনো বিকল্প নেই।

# গরমে অনেকের শরীর থেকে প্রচুর ঘাম ঝরে।  কখনও কখনও এ সমস্যার কারণে শরীরে শুধু দুর্গন্ধই হয় না; অনেক সময় মাথাব্যথাও হতে পারে।  তাই এসব থেকে পরিত্রাণ পেতে ডায়েটে সবসময় ফল ও শশা রাখা জরুরি।  এগুলো শুধু যে কোনো ধরনের সমস্যই থেকে মুক্তি দিবে না ; একই সাথে সারাদিন সতেজ রাখতেও সাহায্য করবে।

# হালকা খাবার খান গরমে শরীরকে হালকা রাখতে খাবার খান হালকা। পরিমাণে কম কিন্তু বারে বেশি খাবার খাওয়ার চেষ্টা করুন। সকাল শুরু করুন মিষ্টি, রসালো ফল দিয়ে। খাদ্যতালিকায় অবশ্যই রাখুন সালাদ। লেটুস শাক, সবুজ সবজি, শশা আপনাকে এই গরমে ঠান্ডা রাখবে।

# সুতির হালকা পোশাক পরুন। পোশাকটি যেন অবশ্যই ঢিলেঢালা হয়। চেষ্টা করুন ফুল-স্লিভ পোশাক পরতে। যা তীব্র সূর্যালোক ও তাপপ্রবাহের সরাসরি ছোঁয়া থেকে ত্বককে বাঁচাবে। হালকা রঙের পোশাক পরুন। টুপি ও সানগ্লাসের ব্যবহারও এইসময় ভালো।

# গরমে কঠিন কায়িক পরিশ্রম এড়িয়ে চলুন বেশ ভারি শারীরিক পরিশ্রম হয় এধরনের কাজ গরমে এড়িয়ে চলুন। কায়িক পরিশ্রমের কাজ করার সময় ক্লান্তি বোধ করলে সঙ্গে সঙ্গে ছায়ায় সরে যান। পানি খান। সম্ভব হলে স্যালাইন খাবেন।

# তবে বেশি অসুস্থ বোধ করলে দেরি না করে ডাক্তারের কাছে যান। পরিষ্কার-পরিচ্ছন্ন থাকুন। ধূমপান করবেন না। মশলাদার খাবারদাবার এড়িয়ে চলুন।