গরমে পুরুষের ত্বকের যত্ন

গরমে পুরুষের ত্বকের যত্ন

SHARE
Man's skin care

প্রাকৃতিগত ভাবেই পুরুষ ও নারীর ত্বকের রয়েছে কিছু ভিন্নতা। আর তাই পুরুষের ত্বকের নিতে হবে কিছু বাড়তি যত্ন। গরমে পুরুষের ত্বকের যত্নে কিছু গুরুত্বপূর্ণ কাজ করা উচিত। এগুলো নিয়মিত করা হলে ত্বকের পাশাপাশি শরীরও ভালো থাকবে। আসুন জেনে নিই গরমে পুরুষের ত্বকের যত্ন সম্পর্কে-

পরিষ্কার-পরিচ্ছন্নতা

গরমে ঘামের সঙ্গে যদি ময়লা যুক্ত হয় তাহলে তা নানা ধরনের ত্বকের সমস্যা ও সংক্রমণ তৈরি করে। আর তাই গরমে সর্বদা পরিষ্কার-পরিচ্ছন্ন থাকতে হবে। বাইরে যাতায়াতে কিংবা কাজের সময় দেহ ঘামলে কিংবা ধুলোবালি লাগলে তা দ্রুত পরিষ্কার করতে হবে। প্রয়োজনে একাধিকবার গোসল করতে হবে।

ত্বকের তৈলাক্ত ভাব দূর করুন

ভ্যাঁপসা গরমে ত্বকের উপরিভাগ বেশিরভাগ সময় তৈলাক্ত দেখায়। তেলতেলে ত্বকে ধূলোবালি জমে ত্বকের উপরিভাগ কালচে করে ফেলে, ব্রণ বাড়ায়। এই সমস্যা থেকে বাঁচতে টমেটো পিষে মুখে ঘষে ১৫ মিনিট রেখে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। ত্বকের তৈলাক্ততা দূর হয়ে যাবে।

ত্বক আর্দ্র রাখুন

ডিহাইড্রেশনে পড়লে ত্বকের অনেক ক্ষতি হয়। ত্বকের রুক্ষতা ও শুষ্কতা বেড়ে যায়। ত্বকের উপরিভাগ ফেটে যায়। তাই ত্বককে হাইড্রেট রাখতে পরিমিত পরিমাণ পানি ও পানীয় পান করুন। দিনে ৮ গ্লাস পানি ও অন্যান্য পানীয় পান করবেন। এতে দেহ ও ত্বক হাইড্রেট থাকবে।

ত্বকের সুরক্ষা নিশ্চিত করুন

ত্বকের সুরক্ষায় অবহেলা করবেন না কখনোই। বাসা থেকে বের হওয়ার আগে অবশ্যই ত্বকে সানস্ক্রিন লাগিয়ে বের হবেন। উচ্চ মাত্রার এসপিএফ সমৃদ্ধ সানস্ক্রিন লাগাবেন। ত্বক অতিরিক্ত ঘেমে গেলে মুছে ফেলবেন। সেজন্য সাথে টিস্যু বা নরম কাপড় রাখুন।

স্ক্রাব করুন

গরমে নিয়মিত ত্বক স্ক্রাব করা যেতে পারে। রোদে বাইরে বেরুলে ত্বকের উপরিভাগে কালো ছোপ দাগ পরে এবং ধুলোবালি জমে। ধুলোবালি ত্বকে ব্রণের সমস্যা সৃষ্টি করে। তাই এমন স্ক্রাব ব্যবহার করা উচিৎ যা প্রতিদিন ব্যবহার করা যায়। বাইরে থেকে ফিরেই ত্বক দ্রুত স্ক্রাব করে ফেলুন।

LEAVE A REPLY