গরমের আর্দ্র আবহাওয়ার সঙ্গে লড়াই করতে প্রতিদিন কি খাবেন

গরমের আর্দ্র আবহাওয়ার সঙ্গে লড়াই করতে প্রতিদিন কি খাবেন

SHARE

দিনের বেলা সূর্যের প্রখর তাপ। ঘরে বাইরে কোথাও যেন দুদণ্ড শান্তি মেলা ভার। রোদের প্রখর তেজ আর আর্দ্র আবহাওয়ার সঙ্গে লড়াই করতে প্রতিদিন কি খাবেন?

গরমে শরীরকে ঠান্ডা রাখতে প্রচুর পানীয় পান করা অত্যন্ত জরুরি। প্রচুর পানি তো খেতে হবেই, পাশাপাশি গরমে শরীরকে আরাম দিতে খান আমের শরবত। এটি ক্যালোরি ও হজম শক্তি বাড়ানোর উপযুক্ত উপাদানে ভরপুর।

এছাড়াও বাইরে থেকে বাড়ি ফিরে খান লেবুর শরবত। গরমে ঘামের সঙ্গে শরীর থেকে মিনারেল, লবন প্রচুর পরিমানে বেরিয়ে যায়। লেবুর শরবতে গ্লুকোজ, মিনারেল, লবন থাকে, যা গরমে শরীর ঠিক রাখে, পর্যাপ্ত মিনারেল ও এনার্জির জোগান দেয়। ভিটামিন সি থাকে যা ত্বকের উজ্জ্বলতা বাড়ায়।

গরমের আর্দ্র আবহাওয়ার সঙ্গে লড়াই করতে প্রতিদিন কি খাবেন (2)

যেসব ফলে পানির পরিমাণ বেশি থাকে সেসব ফল প্রতিদিন খান। আঙুর খেলে শরীরে পানির মাত্রা ঠিক থাকে। তরমুজ, বাঙ্গি, আঙুর প্রতিদিন খেলে উপকার পাবেন। গরমের জন্য যাদের ক্ষুধা থাকে না, সমস্যা এড়াতে তারা তরমুজ, বাঙ্গি খান। শসার রসের সঙ্গে লেবুর রস মিশিয়ে পান করুন। এতে জিঙ্ক থাকে, শরীর ঠান্ডার পাশাপাশি ত্বক উজ্বল হবে।

এছাড়া শসা, টমেটো, কুমড়োসহ সবুজ সবজি বেশি করে খান। হিট স্ট্রোক এড়াতে পেঁয়াজ উপকারী। সবজি দিয়ে তরকারি না বানিয়ে খান গ্রিন সালাদ, সঙ্গে রাখুন দই। দুধে তুলসী বীজ মিশিয়ে খেলে তীব্র তাপমাত্রাতেও শরীর থাকবে শীতল এবং ফিট।

রাতে মৌরি ভিজিয়ে রাখুন। সেই পানি রোদ থেকে এসে খেতে পারেন। এতে শরীর ও পেট ঠান্ডা হয়। এছাড়া এনার্জি বাড়াতে দইয়ের শরবত খান। দইভাতও খেতে পারেন। বেশি মশলাদার, তেল-ঝাল দেওয়া খাবার না খেয়ে হালকা খাবার খান।