খাসির মাংসের দোপেয়াজা

খাসির মাংসের দোপেয়াজা

SHARE
Recepie-mutton dopeyaja

রোজার সময় সারাদিন না খেয়ে থাকলেও রাতের খাবারটা কিন্ত হয় ভরপুর। সেক্ষেত্রে সেহরিতে মাংসের কোনো পদ থাকলে মন্দ হয় না। কারণ সেহরিতে হালকা খাবার খেলে তা দ্রুত হজম হয়ে যায়। যার ফলে ক্ষুধাভাব প্রবল হয়। তাই সেহরিতে মাংস থাকলে শরীরে আমিষের চাহিদা পূরণের পাশাপাশি আপনাকে সারাদিন শক্তি যোগাতেও সাহায্য করে। তেমনই একটি রেসিপি খাসির মাংসের দোপেয়াজা-

প্রয়োজনীয় উপকরণ :

খাসির মাংস – ৫০০ গ্রাম, পেঁয়াজকুচি – ৫০০ গ্রাম, মরিচ গুঁড়া – ১ চা চামচ, লাল মরিচ গুঁড়া – ১ চা চামচ, হলুদ গুঁড়া – ৩/৪ চা চামচ, জিরা গুঁড়া – ১ চা চামচ, ধনিয়া গুঁড়া – ১ চা চামচ, এলাচ – ৫ টুকরা, দারুচিনি – ২ টুকরা, তেজপাতা – ২ টুকরা, আদা বাটা – ১ চা চামচ, রসুন বাটা – ১ চা চামচ, ঘি – ১/২ কাপ, টক দই- ১ ১/২ কাপ (ভালো করে বিট করে নিন), ধনিয়া পাতাকুচি – ১/২ কাপ, লবণ- ১ চা চামচ।

প্রস্তুতপ্রণালি :

খাসির মাংস ছোট করে কেটে, ধুয়ে পানি ঝরিয়ে রাখুন। মাঝারি আঁচে পাত্রে ঘি গরম করে অর্ধেক পেঁয়াজকুচি দিন এবং বাদামি করে ভেজে পাত্র থেকে তুলে রাখুন। এবার বাকি পেঁয়াজকুচি ঘিতে দিয়ে নরম হওয়া পর্যন্ত ভাজুন। তারপর এলাচ, দারচিনি, তেজপাতা দিয়ে কয়েক সেকেন্ড ভাজুন। খাসির মাংস ও বাকি সব মসলা (টক দই ও ধনিয়া পাতা ছাড়া) ঘিতে দিয়ে ভালকরে নাড়ুন জেন সব মসলা মাংসের সাথে মিশে। এবার ঢাকনা দিয়ে পাত্রটি ঢেকে দিন এবং পানি শুকিয়ে আসা পর্যন্ত রান্না করুন। এবার বিট করে রাখা টকদই দিয়ে ভালো করে নেড়ে দিন এবং ঢাকনা দিয়ে কম আঁচে মাংস সিদ্ধ হয়ে পানি শুকিয়ে আসা পর্যন্ত রান্না করুন (দরকার হলে অল্প গরম পানি যোগ করুন।)।