কে হচ্ছেন ভারতের রাষ্ট্রপতি?

কে হচ্ছেন ভারতের রাষ্ট্রপতি?

SHARE
Who is the President of India

১৪তম ভারতের রাষ্ট্রপতি নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে। স্থানীয় সময় সকাল ১০টায় এ ভোট শুরু হয়, যা চলবে বিকেল ৫টা পর্যন্ত। নির্বাচনের প্রার্থী দু’জন। তারা হলেন- বিহারের সাবেক গভর্নর বিজেপির নেতৃত্বাধীন জোট ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্সের রামনাথ কোবিন্দ ও লোকসভার সাবেক স্পিকার ইউনাইটেড প্রগ্রেসিভ অ্যালায়েন্সের মীরা কুমার।

লোকসভা ও রাজ্যসভার উভয়কক্ষের নির্বাচিত সংসদ সদস্য ও এমএলএ’র ভোটে রাষ্ট্রপতি নির্বাচিত হবেন। প্রায় ১১ লাখ ইলেক্ট্রোরাল ভোটার ভোট দিয়ে নির্বাচিত করবেন পরবর্তী রাষ্ট্রপতিকে।

আগে কখনো বিজেপির কোনও সদস্য রাষ্ট্রপতি হিসেবে নির্বাচিত হননি। তবে সংখ্যার হিসেবে এবার বিজেপি ও তাদের শরিক দলগুলোর যা শক্তি, তাতে তারা বিরোধীদের চেয়ে অনেক এগিয়ে আছে। ফলে কোবিন্দ বেশ এগিয়ে এবং তার জয় অনেকটাই নিশ্চিত বলে ধরে নেয়া হচ্ছে।

দিল্লির পার্লামেন্ট ভবন ও রাজ্যের বিধানসভাগুলিতে লোকসভা, রাজ্যসভা ও বিধানসভার সদস্যরা ভোট দিয়ে দেশটির ১৪ তম রাষ্ট্রপতি নির্বাচন করবেন। কে হচ্ছেন ভারতের রাষ্ট্রপতি তা জানা যাবে ফল ঘোষণার দিন ২০ জুলাই। বর্তমান বাঙালি রাষ্ট্রপতি প্রণব মুখার্জির মেয়াদ শেষ হবে ২৪ জুলাই। ২৫ জুলাই শপথ নেবেন নতুন রাষ্ট্রপতি।

LEAVE A REPLY