কেন খাবেন সবুজ আপেল

কেন খাবেন সবুজ আপেল

SHARE
green-apple-health

বিদেশী ফল হলেও আপেল আমাদের দেশে বেশ জনপ্রিয়। প্রতিদিনের নাস্তা থেকে রোগীর পথ্য- সব জায়গাতেই রয়েছে আপেল। চিকিৎসকেরা বলে থাকেন, প্রতিদিন একটি করে আপেল খেলে আপনাকে চিকিৎসকের কাছে যেতে হবে না খুব একটা। আপেলের গুণাগুণ সম্পর্কে আমরা সবাই জানি। আপেল সাধারণত দুই প্রকারের হয়ে থাকে, লাল ও সবুজ। সবুজ আপেলের রয়েছে বেশকিছু গুণ। লাল আপেলের চেয়ে সবুজ আপেলের গুণ কিন্তু অনেক বেশি। সবুজ আপেল লাল আপেলের মতো তেমন স্বাদযুক্ত না হলেও এই আপেলের রয়েছে অনেক উপকারিতা। জেনে নেয়া যাক কেন খাবেন সবুজ আপেল-

হজমে সাহায্য করে

সবুজ আপেলে রয়েছে আঁশ। আঁশ হজমে সাহায্য করে। এটি বাউয়েল মুভমেন্ট ঠিক রাখে, কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করে।

ক্ষুধা নিয়ন্ত্রন করে

সবুজ আপেলের জৈব এসিড উপাদান আমাদের ক্ষুধা নিয়ন্ত্রনে রাখে। তাই যদি আপনার বার বার ক্ষুধা লেগে থাকার সমস্যা থেকে থাকে তাহলে সবুজ আপেল খেয়ে ক্ষুধা নিয়ন্ত্রনে রাখতে পারবেন।

হাড় শক্ত করে

সবুজ আপেলের মধ্যে রয়েছে আয়রন, কপার, ক্যালসিয়াম, জিঙ্ক, ম্যাঙ্গানিজম পটাশিয়াম ইত্যাদি। এই মিনারেলগুলো হাড়কে শক্ত রাখে। এটি থাইরয়েড গ্রন্থির সঠিক কার্যক্রমে সাহায্য করে।

কোলন ক্যানসার প্রতিরোধ করে

সবুজ আপেলের আঁশ কোলন ক্যানসার প্রতিরোধে কাজ করে।

রক্তের বাজে কোলেস্টেরল কমায়

সবুজ আপেল রক্ত থেকে ক্ষতিকর কোলেস্টেরলের পরিমাণ কমায়। ভালো কোলেস্টেরলের পরিমাণ বাড়ায়।

লিভার সুস্থ রাখে

সবুজ আপেলের মধ্যে থাকা উপাদান লিভারকে ভালো রাখে। এটি বিভিন্ন ধরনের লিভারের সমস্যা প্রতিরোধ করে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

সবুজ আপেলের মধ্যে রয়েছে ভিটামিন ও মিনারেল। এগুলো বিভিন্ন ধরনের সংক্রমণ প্রতিরোধ করে। তাই সবুজ আপেলকে নিয়মিত খাদ্যতালিকায় রাখুন।

অকালে ত্বকের বয়স বৃদ্ধির বিরুদ্ধে যুদ্ধ করে

সবুজ আপেল ভিটামিন এ, সি এমনকি অ্যান্টি অক্সিডেন্টের ও ভালো উৎস। তাই ত্বকে বয়সের ছাপ পড়া প্রতিরোধ করে এবং ত্বককে স্বাস্থ্যবান রাখতে সাহায্য করে সবুজ আপেল।

দৃষ্টিশক্তি ভালো রাখে

যদি আপনি আপনার চোখ ও দৃষ্টিশক্তি ভালো রাখতে চান তাহলে সবুজ আপেল খাওয়া শুরু করুন। যেহেতু সবুজ আপেলে ভিটামিন এ থাকে তাই এটি চোখের স্বাস্থ্য রক্ষায় কাজ করে।

দেহে শক্তি বৃদ্ধি করে

সবুজ আপেল আমাদের দেহে শক্তি যোগায়। সবুজ আপেলের অন্যতম উপদান কার্বোহাইড্রেট যা আমাদের দেহের জন্য খুব উপকারি। বিশেষ করে যারা খেলাধুলা করেন, কঠোর পরিশ্রম করেন তারা প্রতিদিনের খাদ্য তালিকায় সবুজ আপেল অবশ্যই রাখুন।

আলঝেইমার রোগ প্রতিরোধ করে

সবজু আপেলে থাকা উপাদান মানসিক স্বাস্থ্যকে ভালো রাখে। এটি প্রবীণ বয়সে আলঝেইমার রোগ প্রতিরোধে কাজ করে।