কেন খাবেন মাশরুম?

কেন খাবেন মাশরুম?

SHARE
Masroom-health

কাচা অথবা রান্নাকৃত মাশরুম স্বল্প-ক্যালরীযুক্ত খাদ্য হিসেবে স্বীকৃত। কাচা অবস্থায় এতে ভিটামিন বি খাদ্যপ্রাণ থাকে যাতে রিবোফ্লোবিন, নায়াসিন এবং প্যান্টোথেনিক এসিড থাকে। এছাড়াও, প্রয়োজনীয় খনিজ উপাদান যথা – সেলেনিয়াম, কপার এবং পটাসিয়াম থাকে। চর্বি, শর্করা এবং ক্যালরীযুক্ত উপাদানের মাত্রা কম রয়েছে। তবে, ভিটামিন সি এবং সোডিয়ামজাতীয় উপাদানের অনুপস্থিতি রয়েছে। গরম স্যুপ অথবা সালাদের সঙ্গে মাশরুম খেতে পছন্দ করেন অনেকে। মাশরুমের দিয়ে তৈরি করা যায় পাকোড়া কিংবা রাইসও। খেতে সুস্বাদু মাশরুম শরীরের জন্যও অত্যন্ত উপকারী। নিয়মিত মাশরুম খেলে দূরে থাকা যায় রক্তশূন্যতা, ডায়াবেটিক ও উচ্চরক্তচাপের মতো  রোগ থেকে। জেনে নিন কেন খাবেন মাশরুম?-

# আয়রনের চমৎকার উৎস হচ্ছে মাশরুম। রক্তশূন্যতা দূর করে এটি।

# মাশরুমে রয়েছে চর্বিহীন প্রোটিন যা শরীরের ক্ষতিকারক কোলেস্টেরল দূর করতে সাহায্য করে। এছাড়া মাশরুমে থাকা ফাইবার নিয়ন্ত্রণ করে কোলেস্টেরলের মাত্রা।

# মাশরুমে রয়েছে এক ধরনের অ্যাসিড যা মেনোপজের পর স্তন ক্যানসারের ঝুঁকি হ্রাস করে।

# প্রাকৃতিক ইনসুলিন হিসেবে মাশরুম ডায়াবেটিক নিয়ন্ত্রণে সাহায্য করে। এছাড়া মাশরুমে থাকা অ্যান্টিবায়োটিক উপাদান দূরে রাখে বিভিন্ন রোগ থেকে।

# ৩০ বছরের পর থেকেই হাড় ক্ষয়ে যাওয়ার সমস্যা দেখা দেয় অনেকসময়। এ সমস্যা থেকে মুক্তি পেতে নিয়মিত মাশরুম খেতে পারে। মাশরুমে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম যা হাড়কে রাখে শক্তিশালী।

# মাশরুমে রয়েছে ভিটামিন ডি যা সুস্থ রাখে শরীর।

আজ থেকে তাই প্রতিদিনের খাদ্যতালিকায় রাখুন পুষ্টিকর এই খাবারটি।