কেন খাবেন ভেজানো কাঠবাদাম

কেন খাবেন ভেজানো কাঠবাদাম

SHARE
Kat-badam

ভেজানো কাঠবাদামের খোসা ছাড়িয়ে খেলে মিলবে নানান উপকার। কাঠবাদামের বাদামি খোসায় থাকে ‘ট্যানিন’ নামের উপাদান, যা শরীরে পুষ্টি শোষণে বাধা দেয়। আর তাই কাঠবাদাম পানিতে ভিজিয়ে রাখুন আট ঘণ্টার মতো। তারপর খোসা ছাড়িয়ে খান। কারণ খোসাযুক্ত কাঠবাদাম থেকে মিলবে না সঠিক পুষ্টি। আসুন জেনে নিই কেন খাবেন ভেজানো কাঠবাদাম

* কাঁচা-কাঠবাদামে আছে ‘মনোআনস্যাচুরেইটেড ফ্যাট’ যা ক্ষুধার লাগাম টানতে সাহায্য করে।

তাই সারারাত ভেজানো কাঠবাদাম সকালে খেতে পারেন। এতে ক্ষুধা লাগবে কম। খাওয়া হবে কম। ফলে দেহের বাড়তি ওজন কমতে সাহায্য করবে।

স্বাদের তুলনায় কাঠবাদাম পুষ্টিগুণেই বেশি সমৃদ্ধ। এই বাদামে রয়েছে প্রচুর পরিমানে ভিটামিন বি, ই, ডি এবং উপকারী ফ্যাট। প্রতি ১০০ গ্রাম কাঠবাদামে রয়েছে – এনার্জি ৫৭৮ কিলোক্যালরি, কার্বোহাইড্রেট ২০ গ্রাম, আঁশ ১২ গ্রাম, ফ্যাট ৫১ গ্রাম, প্রোটিন ২২ গ্রাম, থায়ামিন ০.২৪ মিলিগ্রাম, রাইবোফ্লেভিন ০.৮ মিলিগ্রাম, নিয়াসিন ৪ মিলিগ্রাম, প্যান্টোথেনিক অ্যাসিড ০.৩ মিলিগ্রাম, ভিটামিন বি৬ ০.১৩ মিলিগ্রাম, ভিটামিন ই ২৬.২২ মিলিগ্রাম, ক্যালসিয়াম ২৪৮ মিলিগ্রাম, আয়রন ৪ মিলিগ্রাম, ম্যাগনেসিয়াম ২৭৫ মিলিগ্রাম, ফসফরাস ৪৭৪ মিলিগ্রাম, পটাশিয়াম ৭২৮ মিলিগ্রাম। এছাড়াও কাঠবাদামে রয়েছে মনোআনস্যাচুরেটেড ও পলিআনস্যাচুরেটেড অয়েল, জিঙ্ক, ফলিক অ্যাসিড ও প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট। এসব উপাদান আমাদের দেহের জন্য অত্যন্ত প্রয়োজন। নিয়মিত কাঠবাদাম খেলে স্বাস্থ্যের যে উপকার পাওয়া যায়

* সারারাত ভিজিয়ে রাখা কাঠবাদাম খেলে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমে এবং ভালো কোলেস্টেরলের মাত্রা বাড়াতে সাহায্য করে। ফলে হৃদপিণ্ড সুস্থ রাখে।

* বয়সের ছাপ ও প্রদাহ কমাতে ভেজানো কাঠবাদাম বেশ কার্যকর। এতে থাকা ভিটামিন ই ‘ফ্রি র‌্যাডিকেল’য়ের কারণে ক্ষতি পুষিয়ে কার্যকর অ্যান্টিঅক্সিডেন্টের কাজ করে।

* ভিটামিন বি-সেভেন্টিন ক্যান্সারের বিরুদ্ধে কাজ করে। ভেজানো কাঠবাদাম ভিটামিন বি-সেভেন্টিন’য়ে ভরপুর।

* নিয়মিত ভেজানো কাঠবাদাম খেলে তা রক্তে গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে যা রক্তচাপ নিয়ন্ত্রণেও সহায়ক ভূমিকা রাখে।

* ভেজানো কাঠবাদাম ‘লাইপেজ’ নামের ‘এনজাইম’ নিঃসরণ করে যা হজমে সহায়ক; বিশেষ করে চর্বি হজমে সাহায্য করে।

LEAVE A REPLY