কিংবদন্তি গায়ক চাক বেরি আর নেই

কিংবদন্তি গায়ক চাক বেরি আর নেই

SHARE
chuck-beri

রক অ্যান্ড রোল সংগীতের পথ প্রদর্শক কিংবদন্তি গায়ক চাক বেরি শনিবার যুক্তরাষ্ট্রের মিসৌরি রাজ্যের সেন্ট চার্লস কান্ট্রির নিজ বাড়িতে মৃত্যুবরণ করেছেন। মৃত্যুকালে বিখ্যাত এই গায়কের বয়স হয়েছিল ৯০ বছর।

সেইন্ট চার্লস কাউন্টির পুলিশের সূত্র মতে জানা যায়, শনিবার দুপুর থেকে এই গায়কের কোনো সাড়া পাওয়া যাচ্ছিল না। পরে নিজের বাড়িতে তাকে মৃত অবস্থায় পাওয়া যায়। স্থানীয় সময় দুপুর ১টা ২৬ মিনিটে তাকে মৃত বলে ঘোষণা করা হয়। তবে প্রাথমিকভাবে তার মৃত্যুর কারণ এখনো জানা যায়নি।

তার অসাধারণ সংগীত পরিবেশনা,পঞ্চাশের দশকে শ্বেতাঙ্গ ও কৃষ্ণাঙ্গ শ্রোতাদের বিভাজনকে দূরে সরিয়ে রেখেছিল। চাক বেরির সংগীত দিয়েই দ্য রোলিং স্টোনস এর যাত্রা শুরু।

আফ্রিকান-আমেরিকান রক অ্যান্ড রোল গিটারিস্ট ও সংগীতশিল্পী চাক বেরির জনপ্রিয় গানগুলো হল,  ‘রোল ওভার বিটোভেন’, ‘ইউ নেভার ক্যান টেল’, ‘সুইট লিটন সিক্সটিন’, ও ‘জনি বি গুডি’।

আমেরিকার মিসৌরি রাজ্যের সেইন্ট লুইসে ১৯২৬ সালের ১৮ অক্টোবর জন্মগ্রহণ করেন বিখ্যাত সুরকার, গীতিকার ও গিটার বাদক চাক বেরি।

পরবর্তীতে নিজের অসাধরণ গায়কীর জন্য ১৯৮৪ সালে আজীবন সম্মাননা হিসেবে গ্র্যামি পুরস্কার পান চাক বেরি। এছাড়া ১৯৮৬ সালে তার নাম যুক্ত হয় রক অ্যান্ড রোল হল অব ফেইম-এ।