কান চলচ্চিত্র উৎসবে ‘ঢাকা ২.০০’

কান চলচ্চিত্র উৎসবে ‘ঢাকা ২.০০’

SHARE
shortfilm-Dhaka 2.00-in kaan

ফ্রান্সের ৭০তম কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ‘শর্টফিল্ম কর্নার’ বিভাগে ‘ঢাকা ২.০০’ চলচ্চিত্রটি প্রদর্শনের জন্য নির্বাচিত হয়েছে। স্বল্পর্ঘ্য চলচ্চিত্রটির নির্মাতা ইকবাল হোসাইন চৌধুরী।

সাইকো থ্রিলার ঘরোয়ানার এই ছবিটিতে অভিনয় করেছেন মাত্র একজন। আর তিনি হলেন বিখ্যাত ফ্যাশন ডিজাইনার বাহার রহমান বর্ণ। চলচ্চিত্রটির ব্যাপ্তি চার মিনিট। ছবির চিত্রগ্রাহক ছিলেন কবির হোসেন।

এদিকে ছবিটির নির্মাতা ইকবাল হোসাইনের সাথে কথা বলে জানা যায় যে, চার বছর আগে তিনি এর শুটিং শুরু করেছিলেন। ঢাকার বিভিন্ন লোকেশনে তিনি ছবিটির চিত্র ধারণ করেছেন। ছবিটি সম্পাদনা করেছেন রাশিয়ান পরিচালক আনাসতাসিয়া কভেত্তে। চার বছরে ছবিটির চারটি সংস্করণ এডিট করা হয়েছে।

এদিকে ফিল্মে একজন অভিনেতা প্রসঙ্গে ইকবাল হোসাইন বলেন, ‘পরিবেশের ভিন্নতা অনুসারে একজন মানুষের নানা রূপ দেখতে পাওয়া যায়। সেই ধারনা থেকেই আমার এই প্রস্তাবনা। তাছাড়া রাতের ঢাকা আর ঢাকার গৃহহীন মানুষগুলো আমার এই ছবির বড় সম্পদ। ঢাকা নগরী এখানে আমার বড় একটি চরিত্র।’

তিনি আরও বলেন, ‘কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে হাতে গোনা কয়েকটি ছবি স্বর্ণপত্রের জন্য প্রতিদ্বন্দ্বিতা করে। সারা বছরই এই ছবিগুলো বিভিন্ন প্রথম সারির উৎসবে আলোচনার কেন্দ্রবিন্দুতে থাকে। গত বছর ‘টাইম কোড’ নামে একটি ছবি ‘পাম দর’ জিতেছিল। সেটি পরে অস্কারের জন্যও মনোনয়ন পায়। বিশ্বের প্রথম সারির অনেক নির্মাতা শর্ট ফিল্ম কর্নার থেকে তাদের যাত্রা শুরু করেছেন। এখন দেখা যাক, ‘ঢাকা ২.০০’ সবার নজর কাড়ে কি না।’

এদিকে ছবির পরিচালক জানান, ফ্রান্সের কান শহরে ‘পালা দো ফাস্তিভালে’ ২২ থেকে ২৮ মে’র মধ্যে যেকোনোদিন ছবিটি প্রদর্শনী করার কথা রয়েছে। তাছাড়া এই কান চলচ্চিত্র উৎসবের ‘শর্টফিল্ম কর্নার’ বিভাগে বাংলাদেশের ‘দাগ’ নামে আরো একটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রও জমা পড়েছে। জসীম আহমেদ পরিচালিত ছবিটিতে অভিনয় করেছেন শতাব্দী ওয়াদুদ ও শশী। তাই এইবারের কান উৎসবে সবারই নজর থাকবে এই দুইটি ছবির দিকে- এতে কোনো সন্দেহ নেই।