কফি পানে বাড়বে আয়ু

কফি পানে বাড়বে আয়ু

SHARE
Coffee-long-lived

কাজের চাপে ক্লান্তি কমাতে আমরা আয়েশ করে কফি পান করে থাকি।  শুধু তাই নয় আড্ডা জমাতেও কফির জুড়ি মেলা ভার।  তবে সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে, কফি পানে মানুষের আয়ু বাড়ে। আর তাই দীর্ঘদিন বাঁচার ইচ্ছে থাকলে এখন থেকেই বেশি বেশি করে কফি পান করা শুরু করে দিন। আপনি যদি দিনে তিন কাপ কফি পান করেন, তাহলে আপনার আয়ু বাড়াবেই। দশটি ইউরোপীয় দেশের প্রায় পাঁচ লাখ মানুষের ওপর গবেষণা চালিয়ে এই দাবি করছেন গবেষকরা। আসুন জেনে নিই কিভাবে কফি পানে বাড়বে আয়ু-

গবেষণায় বলা হয়, এক কাপ অতিরিক্ত কফি মানুষের আয়ু বাড়াতে পারে।  এই কফি যদি ডিক্যাফিনেটেড বা ক্যাফিনবিহীনও হয় তাহলেও কাজ করে।

লন্ডনের ইম্পেরিয়াল কলেজের গবেষকরা বলেন, বেশি কফি পানে মৃত্যু ঝুঁকি কমে, বিশেষ করে হৃদরোগ এবং পাকস্থলীর রোগে মৃত্যুর ঝুঁকি কমে।

ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক স্যার ডেভিড স্পিগেলহালটার বলছেন, যদি এই গবেষণা সঠিক হয়, তাহলে প্রতিদিন এক কাপ অতিরিক্ত কফির কারণে একজন পুরুষের আয়ু তিন মাস এবং একজন নারীর আয়ু এক মাস বেড়ে যেতে পারে।

গবেষকেরা বলছেন, কফি মানুষের আয়ু বাড়াচ্ছে, নাকি কফি পানকারীদের জীবন প্রণালীর কারণে তারা বেশি দিন বাঁচছেন সেটা পরিষ্কার নয়।  তাই এই গবেষণা নিয়ে প্রশ্নও আছে অনেকের।

কফিতে যে ক্যাফেইন থাকে, তা সাময়িক সময়ের জন্য মানুষকে অনেক বেশি সজাগ রাখতে পারে।  কিন্তু বিভিন্ন মানুষের ওপর ক্যাফেইনের প্রভাব বিভিন্ন রকমের হয়।

তবে ব্রিটেনের ন্যাশনাল হেলথ সার্ভিস সন্তান সম্ভবা নারীদের দিনে ২শ’ গ্রামের বেশি ক্যাফেইন গ্রহণ করতে নিষেধ করেছে।  কফি বেশি পান করলে নবজাতক শিশুর আকার খুব ছোট হতে পারে বলে আশংকা করা হয়।