কনুয়ের দাগ দূর করার সহজ উপায়

কনুয়ের দাগ দূর করার সহজ উপায়

SHARE
Spotless knee

আমাদের মধ্যে অনেকেরই দেখা যায় বাঁটুতে বা কনুইয়ে কালো দাগ হয়ে থাকে। বাঁটু ও কনুইয়ের ত্বক শরীরের অন্যান্য অংশের তুলনায় মোটা হওয়ায় সেখানে কালচে ধরণের দাগ পড়ে যায়। তাছাড়া বেশীর ভাগ সময় কনুইয়ে ভর দিয়ে কাজ করলে বা ফ্লোরে বাঁটু দিয়ে বসার অভ্যাস থাকলেও এ ধরনের দাগ পড়তে পারে। তবে একটু সচেতন হলেই এই দাগ গুলো থেকে মুক্তি পাওয়া যাবে খুব সহজেই।

আসুন জেনে নিই এই দাগ দূর করার কিছু সহজ পদ্ধতিঃ

১। আধা কাপ চিনি, ১টা লেবুর রস,১ টেবিল চামচ অলিভ অয়েল দিয়ে স্ক্রাব তৈরি করে নিন। এবার এটি দাগযুক্ত স্থানে লাগিয়ে ঘষতে থাকুন। এতে ওই অংশের মৃত চামড়াগুলো উঠে আসবে। এবার পানি দিয়ে ধুয়ে ফেলুন। শুকিয়ে গেলে ময়েশ্চারাইজার ক্রিম বা পেট্রোলিয়াম জেলি দিয়ে ম্যাসাজ করুন। ভালো ফল পেতে এটি সপ্তাহে ১ থেকে দুইবার ব্যাবহার করুন।

২। টক দই ও ভিনেগারে ল্যাকটিক ও এসিটিক এসিড থাকায় তা ত্বকের রং ভাল করে। ১ চা চামচ টক দইয়ে ১ চা চামচ সাদা ভিনেগার মিশিয়ে পেস্ট তৈরি করে তা বাঁটু ও কনুইয়ের কালো অংশে ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

৩। বেকিং সোডা ত্বকের মরা কোষ দূর করে। ১ চা চামচ বেকিং সোডার সাথে পানি মিশিয়ে বাতের ও কনুইয়ের কালো হয়ে যাওয়া অংশে আলতোভাবে ঘষুন। ত্বকের মরা কোষ জমে থাকার কারণেও অনেক সময় কনুই ও বাঁটু বেশী কালো দেখায়।

৪। সাদা ক্রিমের সাথে হলুদের মিশ্রণ কনুই ও বাঁটুর কালো দাগ দূর করতে খুবই সহায়ক। হলুদ প্রাকৃতিক ব্লিচিং এর কাজ করেনা যা ত্বকের মেলানিন দূর করতে সাহায্য করে। সাদা ক্রিমের মধ্যে আধা চা চামচ হলুদ ও আধা কাপ ময়দা ভালোমতো মিশিয়ে ঘন মিশ্রণ তৈরি করে নিন। এবার এটি কনুই ও বাঁটুতে লাগিয়ে সার্কুলার মুভমেন্টে ঘষতে থাকুন। কুসুম গরম পানি দিয়ে কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন। হলুদ দেওয়ার কারণে ধোয়ার পরও কিছুটা হলদেটে ভাব থেকে যেতে পারে। এতে চিন্তার কোন কারণ নেই। দুই- তিন দিন পর এমনিতেই চলে যাবে।