কঠিন সমীকরণে আর্জেন্টিনা, রয়েছে শঙ্কাও!

কঠিন সমীকরণে আর্জেন্টিনা, রয়েছে শঙ্কাও!

SHARE
Argentina in the solid equation, there is danger!

২০১৮ সালে রাশিয়ায় অনুষ্ঠিত হতে যাচ্ছে বিশ্বকাপ ফুটবলের পরবর্তী আসর। আর এ আসরকে সামনে রেখে বাছাই পর্বে কঠিন প্রতিযোগিতা হচ্ছে লাতিন আমেরিকার দেশগুলোর মধ্যে। পয়েন্ট টেবিলের শীর্ষে থেকে ইতোমধ্যেই বিশ্বকাপ নিশ্চিত করেছে ব্রাজিল। কিন্তু বাছাই বাধা অতিক্রম করতে কঠিন সমীকরণে আর্জেন্টিনা পড়ে গেছে।

বুধবার বাংলাদেশ সময় ভোর ৫টা ৩০ মিনিটে স্বাগতিক ইকুয়েডরের বিপক্ষে মাঠে নামবে সাম্পাওলির শিষ্যরা। রাশিয়ার টিকিট পেতে হলে ওই ম্যাচে বড় ব্যবধানে জিততেই হবে মেসিদের পাশাপাশি চেয়ে থাকতে হবে আরও দুটি ম্যাচের ফলাফলের দিকে।

কারণ পয়েন্ট টেবিল বলছে, দক্ষিণ আমেরিকা অঞ্চল থেকে ১৭ ম্যাচে ৩৮ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে ব্রাজিল। ২৮ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে উরুগুয়ে। এরপর সমান ২৬ পয়েন্ট অর্জন করেছে চিলি ও কলম্বিয়া। তবে গোল ব্যবধানে চিলি এগিয়ে আছে। পেরু ও আর্জেন্টিনার অর্জন ২৫ পয়েন্ট করে। তবে গোল ব্যবধানে বেশ পিছিয়ে মেসিরা। তাই সরাসরি বিশ্বকাপে যেতে আজ জিততেই হবে ইকুয়েডরের বিপক্ষে।

আর ব্রাজিলের কাছে হারতে হবে চিলিকে। পেরু ও কলম্বিয়ার ম্যাচ ড্র  এবং আর্জেন্টিনা জিতলে সরাসরি বিশ্বকাপ খেলবে মেসিরা। আর পেরু ও কলম্বিয়ার ম্যাচে যদি জয় পরাজয় নিশ্চিত হয়। এবং আর্জেন্টিনা ইকুয়েডরের বিপক্ষে জয় পায় তাহলে প্লে অফ খেলতে হবে ডি মারিয়াদের। তবে শঙ্কাও রয়েছে আর্জেন্টিনার। কারণ এই ইকুয়েডরের বিপক্ষেই প্রথম ম্যাচে ঘরের মাঠে ২-০ গোলে হেরেছে নীল-সাদা জার্সিধারীরা।

আর বড় কোও অঘটন ঘটলে রাশিয়া বিশ্বকাপে দর্শকের সারিতেই বসে থাকতে হতে পারে পাঁচ বারের ব্যাল ডি অর জয়ী লিওনেল মেসিকে।

প্রসঙ্গত, লাতিন আমেরিকা অঞ্চল থেকে সরাসরি চারটি দল বিশ্বকাপ খেলবে এবং পঞ্চম দল প্লে অফ খেলবে ওশেনিয়া অঞ্চলের চ্যাম্পিয়ন নিউজিল্যান্ডের বিপক্ষে। প্লে অফ খেলতে আর্জেন্টিনাকে অবশ্য পয়েন্ট টেবিলের পাঁচ নম্বরে থাকতে হবে। বিশ্বকাপের চূড়ান্ত পর্বে সরাসরি খেলবে লাতিন অঞ্চলের শীর্ষ চার দল।

LEAVE A REPLY