ওভেনের যত্ন

ওভেনের যত্ন

SHARE
Ovean cleaning

রান্নাঘরের অন্যতম প্রয়োজনীয় যন্ত্রটির নাম ওভেন। খাবার গরম করা থেকে শুরু করে রান্না- সব কাজেই দরকার পড়ে এই ওভেনের। আর একারণেই ওভেন খুব সহজেই নোংরা হয়ে থাকে। অনেকেই ব্যবহারের পর এই প্রয়োজনীয় যন্ত্রটি ঠিকমতো পরিষ্কার করতে ভুলে যান। চলুন জেনে নিই ওভেন পরিষ্কার করার উপায় যাতে তা হয়ে উঠবে নতুনের মতো ঝকঝকে। আজ আমরা জানবো ওভেনের যত্ন সম্পর্কে-

প্রথমে ওভেনের সুইচ বন্ধ করে নিন। তারপর ওভেন থেকে ওভেনের র‌্যাক, পিৎজা স্টোন খুলে বাইরে রাখুন।

একটি ছোট বাটিতে আধা কাপ বেকিং সোডার সাথে তিন টবিল চামচ পানি মিশিয়ে ঘন পেস্ট তৈরি করে নিন। এবার বেকিং সোডার পেষ্টটি খুব ভালো করে ওভেনে লাগান। পেষ্ট লাগানোর সময় ভালো করে ঘষবেন। ভালো করে ঘষার পর দেখবেন বেকিং সোডার রং বাদামি হয়ে যাবে।

এভাবে পরিষ্কার করলে ওভেনের ভিতরের দাগ, তেলতেলেভাব দূর হয়ে যাবে। ওভেনের ভিতর পরিষ্কার করার সময় হাতে গ্লাভস পরে নিতে পারেন। এতে আপনার হাত সুরক্ষিত থাকবে।

ওভেনটি সারা রাত এভাবে রেখে দিন। সারা রাত সম্ভব না হলে কমপক্ষে ১২ ঘণ্টা ওভেনকে এভাবে রাখুন। ওভনের র‌্যাকগুলো ভালো করে ধুয়ে নিন। যাতে দাগ ও তেলতেলে ভাব একেবারে না থাকে।

১২ ঘন্টা পর একটি ভেজা তোয়ালে দিয়ে পুরো ওভেনটি মুছে ফেলুন। এভাবে মুছলে দেখবেন ওভেনের সব দাগ উঠে গেছে।

এবার স্প্রে বোতলে ভিনেগার ভরে ওভেনের ভিতরে স্প্রে করুন। এতে শুকিয়ে যাওয়া বেকিং সোডা নরম হয়ে যাবে এবং কর্ণারগুলো পরিষ্কার করা যাবে ভালভাবে।

আবার একটি ভেজা তোয়ালে দিয়ে পুরো ওভেনটি মুছে নিন। ওভেন একদম নতুনের মতো ঝকঝক করছে। সবশেষে ওভেনের র‌্যাক, পিৎজা স্টোন, সব আগের মতোই সেট করুন। ব্যস হয়ে গেলে ওভেন পরিষ্কার করা।