ওজন কমানোর কিছু সহজ কৌশল

ওজন কমানোর কিছু সহজ কৌশল

SHARE
How to lose weight

শারীরিক সৌন্দর্যের জন্যও নারী-পুরুষ উভয়েই ভাবেন ওজন কমাবেন। কিন্তু কর্মব্যস্ততার কারণে অনেক সময়েই ওজন কমানোর জন্য প্রয়োজনীয় ব্যায়াম বা ডায়েট করা হয়ে ওঠে না। তবে কিছু সহজ কৌশল অবলম্বন করলে বাড়তি ওজন কমানো কিন্তু অতটা কঠিন নয়। আসুন জেনে নিই ওজন কমানোর কিছু সহজ কৌশল-

প্রতিবেলায় খাবার আগে ২ গ্লাস পানি খেলে আপনার পেট বেশ অনেকটাই ভরে যাবে, ভয়াবহ আকারে ক্ষুধা লাগাটা নিবৃত হবে। আর এই পানি খাওয়ার কারণে ইউরিন ইনফেকশন দূর হওয়া থেকে শুরু করে শরীরের সব ফাংশনই ভালো থাকবে।

ছোট প্লেটে খাবার নিন। তাতে করে ইচ্ছে থাকলেও বেশি খাবার নিতে পারবেন না, খেতেও পারবেন না।

বেকিং গ্রীলিং এর অভ্যাস গড়ে তুলুন। বেকিং হলো রান্না করার খুবই স্বাস্থ্যকর একটি পদ্ধতি। ওজন নিয়ন্ত্রণে রাখতে চাইলে বেক এবং গ্রীল করে রান্না করার চেষ্টা করুন।

রাতের খাবার রাত ৮ টার আগে সেরে ফেলবেন। এরপর যদি খুব বেশি ক্ষিধে ভাব হয় তাহলে সর্বোচ্চ এক গ্লাস দুধ অথবা ৬-৭ টা কাঠবাদাম/কাজুবাদাম খেতে পারেন।

সিঁড়ি দিয়ে ওঠা খুব ভালো একটি এক্সারসাইজ যার জন্য কোনো ইকুইপমেন্ট এর প্রয়োজন হয় না। কাজেই যেখানে লিফট আছে, সেখানেও চেষ্টা করুন সিঁড়ি ব্যবহার করতে।

অতিরিক্ত চিনি খাওয়ার কারণে লিভারের চারপাশে অতিরিক্ত চর্বির একটি স্তর তৈরি হয়। এর ফলে লিভারের আকৃতির পরিবর্তনসহ লিভারের কার্যক্ষমতা নষ্ট হয়ে যেতে পারে। তাছাড়া অতিরিক্ত চিনি খাওয়ার কারণে আপনার ত্বকে খুব দ্রুত বলিরেখা পড়তে শুরু করে। আর তাই বয়স বেশি হবার আগেই বুড়িয়ে যেতে না চাইলে অবশ্যি চিনি খাওয়া ছাড়তেই হবে।

২ চা চামচ টক দই, ১টা ছোট্ট কলা/আপেল ৪০০ এম.এল. পানি দিয়ে ব্লেন্ড করে খান, পরবর্তী ঘণ্টা দুই-তিনেক আপনার পেট ভরা থাকবে । এছাড়া যেকোনো একটি ফল বা কয়েক রকম ফল মিক্স করে জুস বানিয়েও খেতে পারেন।