এ বছরের শেষ “ইত্যাদি”

এ বছরের শেষ “ইত্যাদি”

SHARE
Last'Ettadi'of the year

জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’র নতুন পর্বের চিত্রায়ন হয়েছে উত্তরাঞ্চলের প্রাচীন জেলা ও সীমান্তবর্তী শহর দিনাজপুরে। গত গত ১৮ ডিসেম্বরের সেখানকার অত্যন্ত প্রাচীন ও ঐতিহাসিক কুঠিবাড়ির সামনে বর্তমানে যেটা বিজিবি সেক্টর হেডকোয়ার্টার সেখানে শুটিং হয় অনুষ্ঠানটির।

হানিফ সংকেতের রচনা, পরিচালনা ও উপস্থাপনায় সাজানো বছরের শেষ ‘ইত্যাদি’র পর্বটি আগামী ৩০ ডিসেম্বর রাত আটটার বাংলা সংবাদের পর বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে প্রচার করা হবে । বিজয়ের মাস উপলক্ষে এবারের ‘ইত্যাদি’তে দেশাত্মবোধক গান গেয়েছেন দেশের জনপ্রিয় সংগীতশিল্পী এন্ড্র কিশোর। গানটির কথা লিখেছেন মোহাম্মদ রফিকউজ্জামান এবং সুর করেছেন আলী আকবর রূপু।

এবারের ‘ইত্যাদি’তে প্রচারিত জনপ্রিয় দেশের গানের সঙ্গে নৃত্য পরিবেশন করেছেন দিনাজপুরের অর্ধশতাধিক স্থানীয় নৃত্যশিল্পী। এছাড়া দিনাজপুর ও বর্ডার গার্ড বাংলাদেশকে (বিজিবি) ঘিরে করা প্রশ্নোত্তরের মাধ্যমে হাজার হাজার দর্শকের মধ্য থেকে নির্বাচিত চারজন দর্শক অভিনয় করেছেন একটি নাট্যাংশে।

দীর্ঘদিন পর আরিফুল হককে দেখা যাবে এ ‘ইত্যাদি’তে। দীর্ঘদিন ধরে বিদেশে অবস্থান করা এই অভিনেতা কয়েক বছর পরপর দেশে আসেন। আর এবার এসে স্বল্প সময় অবস্থান করলেও অভিনয় করেছেন ‘ইত্যাদি’র এই পর্বে। দীর্ঘদিন অসুস্থ থাকার পর অভিনেতা মাসুদ আলী খানও আবার ক্যামেরার সামনে দাঁড়ালেন ‘ইত্যাদি’র মাধ্যমে।

দিনাজপুরের ইতিহাস ও ঐতিহ্য নিয়ে রয়েছে তথ্যসমৃদ্ধ প্রতিবেদন। এছাড়াও রয়েছে ঢাকা জেলার ধামরাইয়ের শিক্ষাদানে ব্রত তাপস নরেশ চন্দ্র অধিকারী, গাজীপুর সরকারি মহিলা কলেজের গণিত বিভাগের সহকারী অধ্যাপক আমিনুল ইসলাম তিতাস, কক্সবাজার সদর উপজেলার পোকখালী ইউনিয়নের জান্নাতুল বকেয়া মামুণি এবং দিনাজপুর জেলার বিরামপুর উপজেলার জন্মান্ধ ভ্যানচালক মহাসিন আলী ও তার পরিবারের ওপর পৃথক চারটি প্রতিবেদন।

এবারে বিদেশি প্রতিবেদনে রয়েছে তুরস্কের বসফরাস সেতুর কথা। নিয়মিত পর্ব হিসেবে থাকছে মামা-ভাগ্নে, নানী-নাতি ও চিঠিপত্র বিভাগ। এছাড়া থাকছে বিভিন্ন সমসাময়িক ঘটনা নিয়ে বেশকিছু সরস ও তীক্ষ্ম নাট্যাংশও।