এ আর রহমানের গানের প্রেরণা ইসলাম ও সুফিবাদ

এ আর রহমানের গানের প্রেরণা ইসলাম ও সুফিবাদ

SHARE
A R Rahman

এ বছরেই সংগীত ক্যারিয়ারের ২৫ বছর পূর্ণ করলেন অস্কারজয়ী সংগীত পরিচালক এ আর রহমান। সম্প্রতি সাক্ষাতকারে জানালেন তার সাফ্যল্যের পেছনের কারণ। জানা গেল এ আর রহমানের গানের প্রেরণা ইসলাম ও সুফিবাদ

‘রোজা’, ‘বোম্বে, ‘দিল সে’, ‘তাল’, ‘যোধা আকবর’ সহ একাধিক সাড়া জাগানো ভারতীয় সিনেমায় সংগীত পরিচালনা করেছেন উপমহাদেশের অন্যতম সেরা সংগীত পরিচালক এ আর রাহমান। সম্প্রতি সংগীত জগতে ২৫ বছর পূর্তি উপলক্ষে নিউ ইয়র্কে অনুষ্ঠিত হয়েছ তার কনসার্ট। এ মুহূর্তে তিনি ব্যস্ত রয়েছেন তামিল সিনেমা ‘টু পয়েন্ট জিরো’ ও কানাডিয়ান সিনেমা ‘নাইনটি নাইন সং’ ছবির সংগীতায়োজনের কাজে।

ইন্ডিয়ান এক্সপ্রেস’কে দেওয়া সাক্ষাতকারে এ আর রাহমান বলেন, “আমি বরাবরই আমার কাজ মন দিয়ে করার চেষ্টা করেছি। আমার গান দর্শকপ্রিয় হবে কিনা তা নিয়ে কখনও মাথা ঘামাইনি। আমার জীবন অনেকটা সাদা কাগজের মতো। একে আমি আমার কাজ দিয়ে ভরিয়ে তুলতে চেয়েছি সব সময়।”

তিনি আরও বলেন, “ইসলাম ও সুফিবাদ আমার গানের অন্যতম অনুপ্রেরণা। সুফিবাদ আমাকে শিখিয়েছে নিঃশর্ত ভালোবাসা। গানের মধ্য দিয়ে ঈশ্বরের প্রতি আমার ভালোবাসার কথা জানাই। আমি আমার মতো গান করে যাই, ভবিষ্যতে কি হবে তা নিয়ে ভাবি না। এই ভাবনা আমি তাঁর (ঈশ্বর) উপর ছেড়ে দিয়েছি। সে কারণেই আজ আমার গান ভারতের বাইরেও ছড়িয়ে গেছে।”

সম্প্রতি তামিল পরিচালক শঙ্করের সায়েন্স ফিকশন সিনেমা ‘টু পয়েন্টি জিরো’ এর সংগীত পরিচালনা করেছেন এ আর রহমান। সামনেই এ ছবির গান নিয়ে দুবাইতে অনুষ্ঠিতব্য এক কনসার্টে গাইবেন তিনি। রজনীকান্ত, অক্ষয় কুমার, অ্যামি জ্যাকসন প্রমুখ অভিনীত এ সিনেমাটি মুক্তি পাবে ২০১৮ সালের ২৫ জানুয়ারি।