এবারে স্বর্ণপাম পেল`দ্য স্কয়ার`

এবারে স্বর্ণপাম পেল`দ্য স্কয়ার`

SHARE
Sornopam-The squre

কান উৎসবের সবচেয়ে বড় পুরস্কার স্বর্ণপাম (পাম দ’র) জিতেছে সুইডিশ চলচ্চিত্র পরিচালক রুবেন ওস্টলান্ডের সিনেমা `দ্য স্কয়ার`। স্বর্ণপাম কার ভাগ্যে জুটবে, তা নিয়ে জল্পনা কল্পনার শেষ ছিল না। সবশেষে এবারে স্বর্ণপাম পেল`দ্য স্কয়ার`

ছবির গল্প মূলত একটি আধুনকি আর্ট মিউজিয়ামের কিউরেটরকে নিয়ে। পুরস্কার হাতে নিয়ে রুবেন বলেন,  এটি আমার জন্য এক অসামান্য সম্মান।`  রুবেন ওস্টলান্ড তার আগের সিনেমা ‘ফোর্স মেজার` এর জন্যও বিখ্যাত, যেটি কিনা মধ্যবিত্তের টানপোড়ন নিয়ে নির্মিত।

এবারের আসরের বিজয়ীদের নাম ঘোষণা করা হয় রোববার বাংলাদেশ সময় রাত ১২টার দিকে। ১৯টি ছবির মধ্যে সেরা ছবি নির্বাচিত হয় `দ্য স্কয়ার`। উদ্বোধনী অনুষ্ঠানের মতো সমাপনী অনুষ্ঠানও উপস্থাপনা করেছেন ইতালিয়ান অভিনেত্রী মনিকা বেলুচ্চি। প্রতিযোগিতা বিভাগের ৯ জন বিচারকের উপস্থিতিতে স্বর্ণপাম ও অন্যান্য বিজয়ীর নাম ঘোষণা করা হয়। অন্যান্য ক্যাটাগরিতে আরও যারা পুরস্কার জিতেছেন তারা হলেন—

সেরা পরিচালক:

সেরা পরিচালক ক্যাটাগরিতে স্বর্ণপাম জিতেছেন সোফিয়া কপোলা। ‘দ্য বিগাল্ড’ ছবির জন্য এই পুরস্কার জিতেছেন তিনি।

সেরা অভিনেতা:

‘ইউ অয়্যার নেভার রিয়েলি হিয়ার’ ছবিতে অনবদ্য অভিনয়ের জন্য সেরা অভিনেতার পুরস্কার জিতেছেন জোয়াকিম ফিনিক্স।

সেরা অভিনেত্রী:

ফাতিহ আকিনের ‘ইন দ্য ফেড’ ছবিতে অসাধারণ অভিনয় নৈপুণ্যের জন্য সেরা অভিনেত্রীর পুরস্কার জিতেছেন ডায়েন ক্রুগার। ‘ইন দ্য ফেড’ ছবিটি উৎসবে ডায়েনার অভিনয় প্রশংসিত হয়েছে।

সেরা চিত্রনাট্য:

সেরা চিত্রনাট্যের পুরস্কার ভাগাভাগি হয়েছে ইয়োরগোস লানথিমোসের ‘এ কিলিং অব এ সেকরেড ডিয়ার’ এবং লিন রামসের ‘ইউ অয়্যার রিয়েলি নেভার হিয়ার’ ছবির মধ্যে।

সেরা অভিনেত্রী ডায়ান ক্রুগার:

ক্যামেরা দ’র

লিওনর সেরাইল (ইয়াং ওম্যান, ফ্রান্স)

সেরা স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র

আ জেন্টেল নাইট (কিয়াই ইউ ইয়াং, চীন)

জুরি পুরস্কার

লাভলেস (আন্দ্রেই জিগনাতসিয়েভ, রাশিয়া)

৭০তম বার্ষিকী পুরস্কার:

সবাইকে চমকে দিয়ে নিকোল কিডম্যানের নাম ঘোষণা করা হয়েছে ৭০তম বার্ষিকী পুরস্কারের জন্য। তিনি উপস্থিত ছিলেন না। তার পক্ষ থেকে রসিকতা করে পুরস্কার গ্রহণ করেছেন উইল স্মিথ।