এবারে ব্রণ দূর করবে জায়ফল

এবারে ব্রণ দূর করবে জায়ফল

SHARE
Jaifol-acne

সুগন্ধি মশলা হিসেবে বহুল পরিচিত একটি উপাদান জায়ফল। সুপ্রাচীনকাল থেকে ভারতীয় উপমহাদেশে রান্নায় একটি অতি জরুরী সুগন্ধী মসলাহিসেবে জায়ফলের (Nutmeg) ব্যবহার হয়ে আসছে। খাবারের স্বাদ আর সুগন্ধ বৃদ্ধিতে কিংবা মাংস নরম করতে এর কোন জুড়ি নেই। যারা রান্না করেন না তারাও নিশ্চয়ই এর নামের সাথে পরিচিত। শুধু রান্নার কাজেই নয়, জায়ফলের রয়েছে অনন্য কিছু গুণ। সেরকমই একটি গুণ হলো ব্রণ দূর করতে এর ব্যবহার। হ্যাঁ, এবারে ব্রণ দূর করবে জায়ফল

জায়ফল ইংরেজিতে নাটমেগ নামে পরিচিত, যার বৈজ্ঞানিক নাম মাইরিসটিকা ফ্রাগরেন্স । জায়ফলের মধ্যে রয়েছে `মেইস` নামক একটি উপাদান যা ফাংগাস এবং ব্যাকটেরিয়া প্রতিরোধী। ব্রণের মূল কারণ হলো মুখের ত্বকে ব্যাকটেরিয়া এবং ফাংগাসের আক্রমণ।

রান্নায় ব্যাবহারের পাশাপাশি সেই প্রাচীন আমল থেকেই ত্বকের যত্নেও এই বিশেষ মসলার ব্যবহার হয়ে আসছে। কারণ এতে রয়েছে বিশেষধরণের anti-oxidantএবং anti-bacterialসমৃদ্ধ  হিলিং প্রপার্টি যা কিনা ব্রণ হবার জন্য দায়ী ব্যাকটেরিয়া এবং ব্রণ থেকে সৃষ্ট ক্ষত সারানোর জন্য বিশেষ উপযোগী। আজকাল বাজারে বা সুপার শপগুলোতে জায়ফল গুঁড়া সব সময় পাওয়া যায়।চলুন এবারে জেনে নিই, এই জাদুকরী জায়ফল ব্যবহার এর কৌশল যা কিনা আপনার ত্বককে ব্রণ থেকে মুক্ত করে আরও আকর্ষণীয় করে তুলবে।

ব্যবহারবিধি: প্রথমে একটি বাটিতে জায়ফল গুঁড়া, মধু এবং একটু দুধ নিন। এবার ভালোকরে এগুলো এমনভাবে মেশান যেন তা পেস্টের মতো হয়। এইরকম পেস্ট বানিয়ে প্রতিদিন রাতে ঘুমানোর আগে ব্রণে আক্রান্ত জায়গাগুলোতে ভালোভাবে লাগান। পরদিন সকালে হালকা ভাবে মুখ ধুয়ে ফেলুন। এভাবে প্রতিদিন ব্যবহারে আপনি নিজেই টের পাবেন এর জাদুকরী গুণের পরিচয়।