এবারে নিশোর তপস্বিনী হয়ে আসছেন মম

এবারে নিশোর তপস্বিনী হয়ে আসছেন মম

SHARE
Momo-Nisho

এবারে নিশোর তপস্বিনী হয়ে আসছেন মম, আগামী ৮ মে রবীন্দ্র জন্মজয়ন্তী উপলক্ষে নির্মিত হয়েছে রবীন্দ্রনাথ ঠাকুরের কালজয়ী গল্প ‘তপস্বিনী’ অবলম্বনে নাটক ‘তপস্বিনী’। নাটকটি নাট্যরুপ ও পরিচালনা করেছেন সুমন আনোয়ার। নাটকটিতে বরদানন্দ চরিত্রে অভিনয় করেছেন আফরান নিশো আর জাকিয়া বারী মমকে দেখা যাবে ষোড়শী চরিত্রে।

নাটকের গল্পে দেখা যাবে, মাখন লালের ছেলে বরনান্দ। নামের সঙ্গে মাখন লালের স্বভাবের কোনো মিল নেই। তার মন গলানো খুব কঠিন। তার অভিপ্রায় যতদিন তার ছেলে বরদানন্দ বি.এ পাশ না করে ততোদিন তার বৌমা ষোড়শীর কাছ থেকে দূরে থাকবে।

কিন্তু পড়াশোনার ধাত ছিল না শৌখিন বরদানন্দের মধ্যে। তার বড় স্বাদ ছিল বিয়ের পর তামাক খাবে আর বউ নিয়ে আরামে এদিক সেদিক ঘোরাফেরা করবে। পড়াশোনাটা অন্তত করতে হবে না।

কিন্তু বরদার বিবাহোত্তর পর্বে তার বাবা মাখন আরো কঠোর হয়ে উঠলেন বরদানন্দকে বিএ পাশ করতেই হবে। আর তারপরেই সে ষোড়শীর সাক্ষাৎ পাবে। বরদার বিধবা পিসিকে মাখন বাবু নিযুক্ত করলেন বরদা ও ষোড়শীকে পাহারা দেওয়ার জন্য। আর শহরের যাবতীয় শিক্ষকমণ্ডলী নিয়োগ দিলেন ছেলেকে বিএ পাশ করাতে। পড়াশোনা বিমুখ বরদানন্দ প্রতিবারই অকৃতকার্য হতে লাগলো। আর ষোড়শীর দিন কাটতে লাগলে বরদার তপস্যায়। এভাবেই এগিয়ে যায় গল্পটি মিলনের দিকে।

নাটকটিতে অন্যান্য চরিত্রে দেখা যাবে দিলার জামান, জিয়াউল হাসান কিসলু, হেলাল, হান্নান শেলী প্রমুখকে। নাটকটি প্রচারিত হবে ৮ মে, সোমবার রাত ৮টা ১০ মিনিটে রবীন্দ্র জন্মজয়ন্তীতে আরটিভিতে।