এবারের চলচ্চিত্র উৎসবে শ্রেষ্ঠ চলচ্চিত্র অজ্ঞাতনামা

এবারের চলচ্চিত্র উৎসবে শ্রেষ্ঠ চলচ্চিত্র অজ্ঞাতনামা

SHARE
Oggaqtonama

৬ থেকে ২১ অক্টোবর ১৬ দিনব্যাপী বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে অনুষ্ঠিত হলো ‘বাংলাদেশ চলচ্চিত্র উৎসব ২০১৭’। ঢাকাসহ দেশের ৬৪ জেলায় চলে এ উৎসব। সেখানে পুরস্কার জিতে নিয়েছে তৌকীর আহমেদ পরিচালিত চলচ্চিত্র ‘অজ্ঞাতনামা’। ছবিটি শ্রেষ্ঠ চলচ্চিত্র হিসেবে স্বীকৃতি অর্জন করেছে। অর্থাৎ এবারের চলচ্চিত্র উৎসবে শ্রেষ্ঠ চলচ্চিত্র অজ্ঞাতনামা

গতকাল শনিবার (২১ অক্টোবর) রাজধানীর শিল্পকলা একাডেমিতে আয়োজিত সমাপনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চলচ্চিত্র নির্মাতা সৈয়দ হাসান ইমাম, চলচ্চিত্র নির্মাতা ও উৎসব জুরি কমিটির চেয়ারম্যান মশিহ উদ্দিন শাকের, শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীসহ আরও অনেকে।

পাঁচ সদস্যবিশিষ্ট জুরি কমিটির মাধ্যমে বাছাই করে তিনটি বিভাগে পুরস্কার প্রদান করা হয়। যার মধ্যে শ্রেষ্ঠ চলচ্চিত্র ‘অজ্ঞাতনামা’, শ্রেষ্ঠ চলচ্চিত্র নির্মাতা হয়েছেন তৌকীর আহমেদ। উৎসবে বিশেষ জুরি পুরস্কার প্রাপ্ত হয়েছে চলচ্চিত্র ‘আন্ডার কনস্ট্রাকশন’।

পুরস্কার তিনটি গ্রহণ করেন ‘অজ্ঞাতনামা’র নির্বাহী পরিচালক ইফতেখারুল চিশতি, নির্মাতা তৌকীর আহমেদ ও ‘আন্ডার কনস্ট্রাকশন’র অভিনেত্রী ঋতিকা নন্দিনী শিমু।

আয়োজকরা জানিয়েছেন, উৎসবে অংশ নেয় ৪৪টি চলচ্চিত্র। সেখান থেকে ১১টি চলচ্চিত্র মূল প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। তার তিনটি ক্যাটাগরিতে পুরস্কার দেয়া হয়।

২০১৬ সালে মুক্তিপ্রাপ্ত বাংলাদেশী বাংলা ভাষার নাট্য চলচ্চিত্র। ছবিটি পরিচালনা করেছেন তৌকির আহমেদ। এটি তার পরিচালিত চতুর্থ চলচ্চিত্র। চলচ্চিত্রটি ২০১৫ সালে একুশে বইমেলায় নিজের প্রকাশিত হওয়া অজ্ঞাতনামা বইয়েরই চলচ্চিত্রায়ন। মানবপাচারের কাহিনী নিয়ে নির্মিত এই ছায়াছবিতে প্রধান চরিত্রে অভিনয় করেছেন শহীদুজ্জামান সেলিম, মোশাররফ করিম, ফজলুর রহমান বাবু ও নিপুণ আক্তার। চলচ্চিত্রটি ২০১৬ সালের ১৭ মে ৬৯তম কান চলচ্চিত্র উৎসবে বাণিজ্যিক শাখায় প্রদর্শিত হয়। চলচ্চিত্রকার তারেক মাসুদের পর দ্বিতীয় বাংলাদেশী চলচ্চিত্রকার হিসাবে তৌকির আহমেদের চলচ্চিত্র কান চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়। এছাড়া চলচ্চিত্রটি ইতালির গালফ অফ ন্যাপলস ইন্ডিপেনডেন্ট ফিল্ম ফেস্টিভালে ২১ মে প্রদর্শিত হয় এবং জুরি স্পেশাল মেনশন পুরস্কার অর্জন করে।