একুশে বই মেলা ঘিরে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি

একুশে বই মেলা ঘিরে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি

SHARE
Preparations are going on around Ekushey Book Fair

খুট-খাট, ঠুক-ঠাক শব্দে একাকার সোহরাওয়ার্দী উদ্যানের মেলা প্রাঙ্গণ। কেউ আলপনা এঁকে ককশিট কাটছেন। কেউ স্টলের ভেতরে সিমেন্টবালির ঢালাই নিয়ে ব্যস্ত। কেউ পুরনো বুক শেলফ কিংবা ব্যানারকে রাঙিয়ে তুলছেন তুলির আঁচড়ে। বাংলা একাডেমির অমর একুশে বই মেলা ঘিরে চারদিকে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। গতবারের মতো এবারও গ্রন্থমেলার একটি অংশ বসছে পাশের সোহরাওয়ার্দী উদ্যানে। মেলাকে আকর্ষণীয় করতে প্রধান গেটগুলোকে বিশেষ গুরুত্ব দিয়ে তৈরি করার কথা জানিয়েছে বাংলা একাডেমি।

বাংলা একাডেমি সূত্র জানায়, অন্য যে কোনো বছরের তুলনায় এবার আরো কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে অমর একুশে গ্রন্থমেলা প্রাঙ্গণজুড়ে। তিন হাজার পুলিশ সদস্যের পাশাপাশি অন্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর উল্লেখযোগ্য সদস্যও থাকবেন মেলার নিরাপত্তায়। সেই সঙ্গে সাদা পোশাকে গোয়েন্দা সংস্থার আরো দুই হাজার সদস্য মেলা প্রাঙ্গণের চারপাশে অবস্থান করবেন। মেলা প্রাঙ্গণ ও এর আশপাশের পুরো এলাকা থাকবে ক্লোজ সার্কিট ক্যামেরার আওতায়। মেলায় আসা বিদেশি দর্শনার্থীদের জন্য দেয়া হবে বিশেষ নিরাপত্তাকর্মী। আর মেলায় প্রবেশের সময় প্রত্যেককে কড়া তল্লাশি করা হবে।

বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দী উদ্যান ঘুরে দেখা গেছে, শেষ মুহূর্তে স্টল মালিকরা নিজেরা উপস্থিত থেকে নির্দেশনা দিয়ে স্টল তৈরি করছেন। চারদিকে উৎসব উৎসব ভাব। রিকশা, কাভার্ডভ্যান ও ভ্যানগাড়ি ভর্তি করে স্টল নির্মাণে কাঠ-বাঁশ, ইট-বালু-সিমেন্টসহ নির্মাণ সামগ্রী আসছে। কাঠমিস্ত্রি, রঙমিস্ত্রি, আর্টিস্ট ও ইলেকট্রিশিয়ানসহ সবাই কাজে ব্যস্ত।

শুধু দোকান নির্মাণ নয় বইয়ের ছাপাখানা এবং বাঁধাই কারখানাগুলোতেও দেখা গেল একই চিত্র। কেউ বই ছাপাচ্ছেন কেউ বাঁধাই আবার কেউ করছেন প্রচ্ছদের কাজ। সবশেষে নতুন বইয়ের ঝুড়ি মাথায় নিয়ে প্রকাশনা প্রতিষ্ঠানে পৌঁছে দিচ্ছেন শ্রমিকরা। এর পরেই এগুলো যাবে অমর একুশে গ্রন্থমেলায়।

আগামী ১ ফেব্রুয়ারি বিকাল ৩টায় একাডেমির বর্ধমান হাউজের সামনে মাসব্যাপী এ গ্রন্থমেলার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেই সাথে উপস্থিত থাকবেন সংস্কৃতি মন্ত্রীসহ বিশিষ্ট লেখক-সাংস্কৃতিক ব্যক্তিত্বরা। মেলায় প্রতি সন্ধ্যায় থাকবে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানE

LEAVE A REPLY