উৎসবের রঙে রাঙা ঠোঁট

উৎসবের রঙে রাঙা ঠোঁট

SHARE
Lipstics in festive color

হাজারো রং, হাজারো ঢঙের লিপস্টিক এখন বাজারে। টকটকে লাল, সূর্যাস্তের মতো কমলা, জামের মতো গাঢ় বেগুনি অথবা গোলাপের পাপড়ির মতো হালকা গোলাপি—কোন রঙে রাঙাবেন ঠোঁট জোড়া? ঠিকঠাক লিপস্টিকের রং ও ধরন বেছে নেওয়ার মাধ্যমে নিজেকে করে তোলা যায় আকর্ষণীয়। অনুষ্ঠানের ভাব বুঝে যেমন ঠোট রাঙাতে হয় তেমনি কোন ধরনের ও কী রংয়ের লিপস্টিক ব্যবহার করবেন সেটাও জানা থাকা চাই। এবার তবে উৎসবের রঙে রাঙা হোক ঠোঁট

সঠিক শেইড: উৎসবে ঠোঁট রাঙাতে কোরাল, গোলাপি এবং লাল লিপস্টিক জনপ্রিয়। তবে ইদানিং ‘ন্যুড শেইড’ও বেশ জনপ্রিয়তা পাচ্ছে। লিপস্টিকের রং নির্বাচন করতে গায়ের রং, ঠোঁটের আকার, কী ধরনের মেইকআপ করা হচ্ছে তা বিবেচনা করা উচিত।

ন্যুড শেইড: এই ধরনের লিপস্টিক ব্যবহারে ক্লাসিকভাব ফুটে ওঠে। সাজে ছিমছাম ও প্রাকৃতিক ভাব প্রকাশ করতে ন্যুড শেইডের লিপস্টিক বেছে নিতে পারেন। চোখ ও পোশাকের সাজের প্রাধান্য সৃষ্টি করতে ন্যুড লিপস্টিক ব্যবহার করাই ভালো। যাদের ত্বক উজ্জ্বল তাদের ন্যুড শেইডের লিপস্টিক বেশ মানিয়ে যায়।

লাল: যে কোনো উৎসবে লাল রং সবচেয়ে বেশি ব্যবহৃত হয়। আনন্দময় কোনো অনুষ্ঠানে লাল লিপস্টিক ব্যবহারের মাধ্যমে মার্জিত ও আভিজাত্যেরভাব ফোটানো যায়। যাদের গায়ের রং ফর্সা তাদের জন্য ‘চেরি রেড’ রংটা বেশ মানানসই। মাঝারি গায়ের রং যাদের তাদের জন্য উজ্জ্বল লাল ও একটু চাপা গায়ের রংয়ের জন্য গাঢ় লাল লিপস্টিক মানানসই।

গোলাপি: রংটা বেশ রোমান্টিক। তাই সাজগোজে রোমান্টিকতার ছাপ ফুটিয়ে তুলতে গোলাপি শেইডের লিপস্টিক বেছে নিতে পারেন। উজ্জ্বল ও মাঝারি দুই ধরনের ত্বকের সঙ্গেই বেশ ভালো মানিয়ে যায় এই রং।

ঠিকভাবে লিপস্টিক লাগানো: লিপস্টিকের রং নির্বাচনের মতো সঠিকভাবে ব্যবহার করতে পারাটাও গুরুত্বপূর্ণ। ম্যাট, সেমি-ম্যাট ও গ্লসি এই তিন ধরনের লিপস্টিক পাওয়া যায়। কখন কোন ধরনের লিপস্টিক ব্যবহারে করা মানানসই সে সম্পর্কেও জ্ঞান থাকা প্রয়োজন।

ম্যাট লিপস্টিক: চেহারায় নাটকীয় ও বলিষ্ঠভাব ফুটিয়ে তুলতে চাইলে ‘ম্যাট লিপস্টিক’ বেছে নিন। যদি চেহারার মূল আকর্ষণ ঠোঁটের দিকে রাখতে চান তাহলে ম্যাট লিপস্টিকই সেরা।

গ্লসি লিপস্টিক: যাদের ঠোঁট সূক্ষ্ম ভাঁজ বিশিষ্ট ও শুষ্ক তাদের জন্য গ্লসি লিপস্টিক সবচেয়ে উপযোগী।

সেমি-ম্যাট: এই ধরনের লিপস্টিক ঠোঁটের আর্দ্রতা বজায় রাখার পাশাপাশি ম্যাট-ভাব ফুটিয়ে তুলতে সাহায্য করে।

ঠোঁটের আকার

মাঝারি ঠোঁট: যাদের ঠোঁট খুব বেশি মোটা বা চিকন নয় তারা হালকা বা গাঢ় দুরকমের লিপস্টিকই ব্যবহার করতে পারেন। গায়ের রং ও মেইকাপের সঙ্গে মানানসই এমন রং বেছে নিন। তারপর ঠোট পাতালা বা ফোলা ভাব ফুটিয়ে তুলতে ব্যবহার করুন ম্যাট বা গ্লসি লিপস্টিক।    

পাতলা ঠোঁটে: গাঢ় রংয়ের লিপস্টিক ব্যবহার না করাই ভালো। এক্ষেত্রে হালকা রং যেমন- গোলাপি, ন্যুড ও কোরাল রং বেছে নিতে পারেন।

ফোলা ঠোঁটে: গাঢ় রংয়ের লিপস্টিকে বেশি ভালো লাগে। তবে কেউ যদি ঠোঁটের মোটাভাব ফুটিয়ে তুলতে চায় তাহলে লিপ্সটিকের পাশাপাশি ঠোঁটে লিপবামও ব্যবহার করতে পারে।