উইন্ডোজ ফোনের চিরবিদায় জানালো মাইক্রোসফট

উইন্ডোজ ফোনের চিরবিদায় জানালো মাইক্রোসফট

SHARE
Goodbye Windows Phone forever উইন্ডোজ ফোনের চিরবিদায়

তীব্র প্রতিযোগিতাপূর্ণ স্মার্টফোন বাজার থেকে মুখ ফিরিয়ে নিল মাইক্রোসফট। নতুন করে উইন্ডোজ ফোন ৮.১ অপারেটিং সিস্টেমের জন্য আর কোনো আপডেট আনবে না প্রতিষ্ঠানটি। সম্প্রতি এ ঘোষণা দেয় মার্কিন সফটওয়্যার প্রতিষ্ঠান মাইক্রোসফট। ফলে স্মার্টফোন বাজার সংশ্লিষ্ট অনেকেই বলছেন উইন্ডোজ ফোনের চিরবিদায়, খবর বিজনেস ইনসাইডার।

প্রতিবেদনটিতে মাইক্রোসফট জানিয়েছে, উইন্ডোজ ফোন ৮.১ চালিত ডিভাইস ব্যবহারকারীদের জন্য নতুন কোনো সফটওয়্যার হালনাগাদ সরবরাহ করা হবে না। এখন থেকে কেউ উইন্ডোজ ফোন ৮.১ চালিত ডিভাইস ব্যবহার করলে নিরাপত্তার দায়িত্ব ব্যবহারকারীকেই নিতে হবে।

সর্বশেষ তথ্যমতে, প্রায় ৮০ শতাংশ উইন্ডোজচালিত ফোন এখনও উইন্ডোজ ৭, উইন্ডোজ ৮ বা উইন্ডোজ ৮.১ অপারেটিং সিস্টেমে চলছে। এবার আনুষ্ঠানিকভাবে এই ডিভাইসগুলোয় আপডেট বন্ধ করেছে মাইক্রোসফট। তাই আনুষ্ঠানিকভাবে ঘোষণা না দিলেও এর মাধ্যমে উইন্ডোজ যুগের পরিসমাপ্তি ঘটল।

মাইক্রোসফটের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সত্য নাদেলা জানান, স্মার্টফোনের বাজারে তারা ব্যর্থ হয়েছেন। তাই এই ব্যবসা বাদ দিয়ে তারা নতুন খাতে গুরুত্ব দিতে যাচ্ছেন।

উল্লেখ্য, স্মার্টফোনের বাজারে অ্যান্ড্রয়েড ও আইওএসের সঙ্গে প্রায় এক দশকের লড়াইয়ের পর হাল ছেড়ে দিয়েছে মাইক্রোসফট। শুধু মাইক্রোসফটই নয় প্রকৃতপক্ষে কেউ অ্যান্ড্রয়েড ও আইওএসের সঙ্গে প্রতিযোগিতায় লিপ্ত হতে চায় না।

LEAVE A REPLY