ঈদ স্পেশাল রেসিপি-গরুর কোরমা

ঈদ স্পেশাল রেসিপি-গরুর কোরমা

SHARE
Beef korma

ভোজন রসিকদের জন্য কোরবানির ঈদ মানেই ভুরি ভোজের মহোৎসব। ঈদ উপলক্ষে বানানো নানা পদের বাহারি খাবার –দাবার দেখে অনেকেই লোভ সামলাতে পারেন না। কিন্তু আপনি যতই রসনা বিলাসী হোন না কেন, খাবার খেতে হবে পরিমিত। তবে রান্নাটাও হওয়া চায় যুৎসই। আজ রয়েছে ঈদ স্পেশাল রেসিপি-গরুর কোরমা

প্রয়োজনীয় উপকরণ:

হাড় ছাড়া গরুর মাংস ১ কেজি। টক দই দেড় কাপ। ক্রিম দেড় কাপ। পেঁয়াজ-বেরেস্তা আধা কাপ। কাঁচাপেঁপে-বাটা আধা কাপ। পেঁয়াজবাটা ৩ টেবিল-চামচ। আদাবাটা আধা কাপ। রসুনবাটা ১ টেবিল-চামচ। গরম মসলাগুঁড়া (লং, এলাচ, দারুচিনি, জয়ত্রী) দেড় চা-চামচ। তেজপাতা ৫,৬টি। কাঁচামরিচ বাটা ১ টেবিল-চামচ। ঘি ২ টেবিল-চামচ। তেল আধা কাপ।

প্রস্তুতপ্রণালী:

প্রথমে মাংস ধুয়ে ছোট টুকরা করে টক দই, আদাবাটা, রসুনবাটা, পেঁপেবাটা, কাঁচামরিচ-বাটা, গরম মসলা ও লবণ দিয়ে মাখিয়ে সারারাত রেখে দিন।

একটি কড়াইতে তেল দিয়ে চুলায় দিন। তেল গরম হলে তেজপাতা ও পেঁয়াজবাটা দিয়ে তিন থেকে চার মিনিট ভেজে মেখে রাখা মাংস ও বেরেস্তা দিয়ে দিন।

মাঝারি আঁচে ঢেকে রান্না করুন মাংস সেদ্ধ হওয়া পর্যন্ত। লাগলে সেদ্ধ হওয়ার জন্য একটু দুধও ব্যবহার করা যাবে। সেদ্ধ হয়ে এলে ক্রিম দিয়ে আরও ২০ মিনিট রান্না করুন।

ঝোল ঘন হয়ে ক্রিম থেকে তেল উঠে পাত্রের গা ছেড়ে আসবে। এবারে ঘি উপরে ছড়িয়ে দিয়ে ঢেকে দিন এবং আরও ১০ মিনিটের জন্য রান্না করুন।

১০ মিনিট পর চুলা থেকে নামিয়ে পরিবেশন করুন গরুর মাংসের কোরমা।

LEAVE A REPLY