ঈদ আপ্যায়নে চিংড়ি পোলাও ও চিলি চিকেন গ্রেভি

ঈদ আপ্যায়নে চিংড়ি পোলাও ও চিলি চিকেন গ্রেভি

SHARE
chili-chicken-gravy-

ঈদে প্রত্যেক ঘরেই থাকে নানা স্বাদের রান্নার ঘ্রাণ। সেই সাথে থাকে অথিতির ভিড়। আর অতিথি আপ্যায়নে চাই স্পেশাল কিছু। আজ তাই রয়েছে ঈদ আপ্যায়নে চিংড়ি পোলাও ও চিলি চিকেন গ্রেভি-এর রেসিপি-

চিংড়ি পোলাও

প্রয়োজনীয় উপকরণ :

পোলাওয়ের চাল ১/২ কেজি, চিংড়ি ১/২ কেজি, পেঁয়াজ বাটা ১ কাপ, আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ১ চামচ, ক্রিম ২ টেবিল চামচ, পাপরিকা ১.৫ চা চমচ, চিনি ১ চা চামচ, তেল ১/২ কাপ, কাজুবাদাম বাটা ১ টেবিল চামচ, তেজপাতা ১ টি, এলাচি ২ টি, লবঙ্গ ২ টি, দারুচিনি ১ টি, হলুদের গুঁড়া ১/২ চা চামচ, মরিচের গুঁড়া ১/২ চা চামচ, লবণ স্বাদমতো, বাটার ১ টেবিল চামচ, টমেটো ১ টি (সাজানোর জন্য), পিঁয়াজ পাতা পরিমাণমতো (সাজানোর জন্য)

প্রস্তুতপ্রণালি :

প্রথমে একটি প্যানে তেল গরম করে এতে পোলাওয়ের চাল, মিক্সড গরম মসল্লা, আদা বাটা, লবণ, কাঁচামরিচ দিয়ে কিছুক্ষণ নেড়ে পরিমাণমতো পানি দিয়ে ১০ মিনিট ঢেকে রান্না করুন। এখন অন্য একটি প্যান বসিয়ে তার মধ্যে তেল, পেঁয়াজ বাটা, রসুন বাটা, হলুদ-মরিচের গুড়া ও লবণ দিয়ে ৫ মিনিট ভালো করে নাড়ুন। তারপর চিংড়ি মাছ দিয়ে আরও ৫ মিনিট রান্না করুন এবং সাথে যথাক্রমে পাপরিকা, কাজুবাদাম বাটা, বাটার, ক্রিম ও চিনি দিয়ে তীব্র আঁচে কিছুক্ষণ রান্না করে পিঁয়াজ পাতা, টমেটো দিয়ে পরিবেশন করুন দারুণ মজাদার চিংড়ি পোলাও।

চিলি চিকেন গ্রেভি

প্রয়োজনীয় উপকরণ :

মুরগির মাংস ছোট টুকরা করা দুই কাপ, ডিম একটা, ময়দা তিন টেবিল-চামচ, চিলি সস এক কাপ, লাল কাঁচা মরিচ বাটা দুই চা-চামচ, কর্নফ্লাওয়ার দুই টেবিল-চামচ, পিয়াজ বড় কিউব কাটা দুই কাপ, আদা-রসুন বাটা এক চা-চামচ, লবণ স্বাদমতো, সয়াসস চার টেবিল-চামচ, লেবুর রস, তেল, পরিমাণমতো।

প্রস্তুত প্রণালি :

কড়াইতে তেল গরম হলে পিয়াজ দিয়ে একটু ভেজে তাতে সয়াসস, সস, মুরগির মাংস আদা-রসুন বাটা দিয়ে ১০ মিনিট রান্না করে নিন। এবার ঠাণ্ডা পানিতে ময়দা, ডিম, লেবুর রস ও মরিচ বাটা গুলিয়ে হাঁড়িতে ঢেলে রান্না করুন ১০ মিনিট। এরপর কর্নফ্লাওয়ার ঠাণ্ডা পানিতে গুলে রান্না করুন পাঁচ মিনিট। ঘন হয়ে এলে নেড়ে নামিয়ে নিন। তৈরি হয়ে গেল চিলি চিকেন গ্রেভি।