ঈদে মিষ্টিমুখ

ঈদে মিষ্টিমুখ

SHARE
Eider misti

ঈদ আসতে আর মাত্র দু দিন বাকি। ঈদের সকালটা সাধারণত শুরু হয় মিষ্টিমুখ করেই। ভাবছেন কী রান্না করবেন? পরিচিত খাবারে নতুনত্ব আনতে দেখতে পারেন এই রেসিপিগুলো। আজ রইল ঈদে মিষ্টিমুখ করারা কিছু রেসিপি-

মাহালাবিয়ে পায়েস

প্রয়োজনীয় উপকরণ :

চিনিগুড়া চাল ১ কাপ, দুধ ৩ কাপ, চিনি ১ কাপ, ভ্যানিলা অ্যাসেন্স ১ চা চামচ, এলাচ ২টা, তেজপাতা ১টা, দারুচিনি ১ পিস, গুঁড়া দুধ ২ চা চামচ, ফ্রেশ ক্রিম আধা কাপ। কমলার রস ২ টেবিল চামচ। কলাকুচি ১ কাপ, আমকুচি ১ কাপ, লবণ স্বাদমতো।

প্রস্তুতপ্রণালি :

দুধ, চিনি, এলাচ, দারুচিনি, তেজপাতা ও চাল একসঙ্গে ২০ মিনিট অল্প আঁচে রান্না করুন, পরে ভ্যানিলা অ্যাসেন্স এবং কমলার রস দিয়ে ও গুঁড়া দুধ আস্তে আস্তে নেড়ে তাতে কলাকুচি, আমকুচি মিক্স করুন, এর পর ফ্রেশ ক্রিম দিয়ে ভালো করে মিক্স করে নামিয়ে ফ্রিজে রাখুন ৩০ মিনিট, তার পর ওপরে পছন্দমতো ফল দিয়ে সাজিয়ে পরিবেশন করুন মজাদার মাহালাবিয়ে পায়েস।

সুগন্ধি ফ্রট সেমাই

প্রয়োজনীয় উপকরণ :

সাদা সেমাই ১ কাপ, দুধ ২ কাপ, চিনি আধা কাপ, কিশমিশ ৩ টেবিল চামচ, আমকুচি ৫ চা চামচ, আপেলকুচি ৩ চা চামচ, গোলাপজল ১ চা চামচ, ফ্রেশ ক্রিম ২ টেবিল চামচ, কালো চকোলেটকুচি ১ চা চামচ। লবণ স্বাদমতো, এলাচ ৩টা, দারুচিনি ১ পিস, তেজপাতা ১টা, বাখরখানি ১ পিস।

প্রস্তুতপ্রণালি :

পাতিলে দুধ, চিনি, দারুচিনি ও তেজপাতা, এলাচ এবং আপেলকুচি দিয়ে একসঙ্গে ৫ মিনিট সিদ্ধ করে নিন। পরে কিশমিশ দিয়ে তাতে বাখরখানি ও সেমাই, গোলাপজল, লবণ ও ফ্রেশ ক্রিম দিয়ে ৫ মিনিট রান্না করুন। পরে নামিয়ে ওপরে চকোলেট কুচি ও আমকুচি এবং ভাজা বাখরখানি দিয়ে সাজিয়ে পরিবেশন করুন, মজাদার সুগন্ধি ফ্রুট সেমাই।

বিটরুট চকোলেট

কাপ কেক

প্রয়োজনীয় উপকরণ :

ময়দা ২ কাপ, চিনি ১ কাপ, ডিম ৩টা, বেকিং পাউডার ১ চা চামচ, বিটরুট সিদ্ধ করা ১ কাপ, দুধ আধা কাপ, লবণ ১ চা চামচ, কালো চকোলেট ২০০ গ্রাম। বাটার ১৫০ গ্রাম।

প্রস্তুতপ্রণালি :

ডিম ও চিনি একসঙ্গে মিক্স করে তাতে দুধ দিয়ে ময়দা এবং বেকিং পাউডার মিক্স করুন। এর পর চকোলেট বাটার একসঙ্গে হালকা গরম করে ময়দার সঙ্গে মিক্স করে নিন, পরে সিদ্ধ করা বিটরুট দিয়ে নেড়ে পেপার কাপে ঢেলে ওভেনে ১৮০ ডিগ্রিতে ৩০ মিনিট রান্না করুন, হয়ে এলে নামিয়ে ওপরে আইসিং ও ফুল দিয়ে সাজিয়ে বা আইসক্রিম দিয়ে পরিবেশন করুন মজাদার বিটরুট কাপ কেক।

খেজুরের চিজ ক্রিমপাই

প্রয়োজনীয় উপকরণ :

ময়দা ২ কাপ, বাটার ২০০ গ্রাম, চিনি ১ কাপ, ডিম ২টা। ক্রিম চিজ ২০০ গ্রাম, বাটার ১৫০ গ্রাম, খেজুরকুচি আধা কাপ, কিশমিশ আধা কাপ।

প্রস্তুতপ্রণালি :

ক্রিম চিজ, ডিম, চিনি একসঙ্গে ভালো করে মিক্স করে নিন, তাতে খেজুরকুচি দিয়ে নেড়ে পছন্দমতো কেক টিনে ঢেলে তার ওপর কিশমিশ দিন। এর পর ময়দার সঙ্গে বাটার মেখে তা রুটির মতো পাতলা করে বেলে ক্রিম চিজের ওপর দিয়ে ওভেনে ১৮০ ডিগ্রিতে ৩০ মিনিট রান্না করুন, হয়ে এলে নামিয়ে পছন্দমতো কেটে ভাজা সেমাই দিয়ে পরিবেশন করুন।