ঈদের স্পেশাল রেসিপি বিফ অনিয়ন

ঈদের স্পেশাল রেসিপি বিফ অনিয়ন

SHARE
beef-onion

আর মাত্র কদিন পরই ঈদ-উল-আজহা। কোরবানী ঈদ মানেই খাওয়া আর খাওয়া। মাংসের হরেক রকমের পদের পাশাপাশি মিষ্টি খাবার তো থাকেই। বেশি খাবার সামনে থাকলে খেতে ইচ্ছা করবেই, আবার নিমন্ত্রণে গেলেও খাবার দেখে লোভ সংবরণ করাই দায় আর বেশি চাপাচাপি করলে তো আরো খেতে হয়। আজ আমরা জানবো ঈদের স্পেশাল রেসিপি বিফ অনিয়ন সম্পর্কে-

প্রয়োজনীয় উপকরণ: মাংস (পাতলা করে কাটা) আধা কেজি, পেঁয়াজ (চার ফালি ও ভাজে খোলা) ৭-৮টি, কাঁচা মরিচ ৮-১০টি (ফালি করে কেটে বিচি বের করে নিন), আদা বাটা ১ চা-চামচ, রসুন বাটা ১ চা-চামচ, পেঁয়াজ পাতলা করে কাটা ২ টেবিল চামচ, সয়াসস ১ টেবিল চামচ, টমেটো পিউরি ২ টেবিল চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, চিনি ১ চা-চামচ, গোলমরিচ গুঁড়া আধা চা-চামচ, কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ, লবণ স্বাদমতো, তেল প্রয়োজনমতো।

প্রস্তুতপ্রণালি: কর্নফ্লাওয়ার, ভাঁজ খোলা পেঁয়াজ, কাঁচা মরিচ ফালি ও তেল ছাড়া বাকি সব উপকরণ দিয়ে মেখে মাংস ১ ঘণ্টা মেরিনেট করতে হবে। কড়াইয়ে তেল দিয়ে মেরিনেট করা মাংস দিয়ে কষাতে হবে। কষানো হলে সামান্য পানি দিয়ে ঢেকে দিন।

মাংস সেদ্ধ হলে তাতে ভাঁজে খোলা কাটা পেঁয়াজ ও কাঁচা মরিচ দিয়ে ৮-১০ মিনিট মৃদু আঁচে ভাজতে হবে। এরপর কর্নফ্লাওয়ার পানিতে গুলে মাংসে ঢেলে দেন। ঝোল ঘন হলে নামিয়ে নিয়ে গরম গরম পরিবেশন করুন।

আর তাই ঈদের স্পেশাল রেসিপিতে রাখুন বিফ অনিয়ন।

 

LEAVE A REPLY