ঈদের রান্নায় অনিয়ন মাটন

ঈদের রান্নায় অনিয়ন মাটন

SHARE
Onion muttun

দরজায় কড়া নাড়ছে ঈদ। ঈদের এই আনন্দের মুহূর্তে সবচেয়ে ঝোঁক থাকে খাওয়া-দাওয়ার দিকে। মুখরোচক খাবারে সাজানো থাকে পুরো খাবার টেবিল। আর কোরবানির ঈদে খাওয়া মাত্রাও থাকে আরো বেশি। গরুর মাংস আর খাসির মাংসের সমাহারে খাবারের তালিকায় যুক্ত হয় অনেক স্বাদের খাবার। আর তাই স্বাস্থ্য ঝুঁকিটাও বেড়ে যায়। এই ঈদে গরুর পাশাপাশি থাকবে খাসির মাংসের নানা পদ। ঈদের রান্নায় চাই অনিয়ন মাটন

চলুন জেনে নেয়া যাক রেসিপিটি –

প্রয়োজনীয় উপকরণ :

মাটন এক কেজি, পেঁয়াজ কুচি আধা কাপ, পেঁয়াজ ১০/১২টি, আলু কিউব পাঁচ/ছয়টি, হলুদ-মরিচ গুঁড়া দুই চা চামচ, আদা-রসুন বাটা এক টেবিল চামচ, ধনিয়া-জিরা গুঁড়া এক চা চামচ, টক দই আধা কাপ, দারুচিনি-এলাচ তিন/চার টুকরা, তেজপাতা দুইটি, লবঙ্গ দুই/তিনটি, গোলমরিচ তিন/চারটি, টমেটো সস এক কাপ, কাঁচামরিচ চার/পাঁচটি, তেল পরিমাণমতো, লবণ স্বাদমতো।

প্রস্তুতপ্রণালি:

মাংস ধুয়ে পানি ঝরিয়ে নিন। পেঁয়াজ কিউব করে কেটে নিন। একটি পাত্রে মাংস, টক দই, পেঁয়াজ কুচি, কাঁচামরিচ, লবণ ও সব বাটা মশলা ভালো করে মিশিয়ে ৩০ মিনিট মেরিনেট করে রাখুন। আলু সামান্য তেলে হাল্কা বাদামি করে ভেজে তুলে রাখুন। পেঁয়াজ কিউব হাল্কা ভেজে নিন।

ফ্রাইপ্যানে তেল গরম করে দারুচিনি, এলাচ, তেজপাতা, লবঙ্গ, গোলমরিচ হাল্কা ভেজে ম্যারিনেট করা মাংস দিয়ে ৫/১০ মিনিট ভালোভাবে কষিয়ে ভাজা আলু ও পরিমাণমতো পানি, স্বাদমতো লবণ দিয়ে নেড়ে মাঝারি আঁচে রান্না করুন। মাংস সিদ্ধ হয়ে এলে টমেটো সস, পেঁয়াজ কিউব, ধনিয়া-জিরা গুঁড়া দিয়ে নেড়ে মৃদু আঁচে রান্না করুন। ঝোল শুকিয়ে মাখামাখা হয়ে এলে নামিয়ে পরিবেশন করুন অনিয়ন মাটন।

 

LEAVE A REPLY