ইফতার হোক বাহারি পোলাও এর সাথে

ইফতার হোক বাহারি পোলাও এর সাথে

SHARE
Fried rice-recepies

ছোট-বড় আমাদের সকলের কাছেই পছন্দের খাবার পোলাও। এবার তবে ইফতার হোক বাহারি পোলাও এর সাথে। আজ জেনে নিই পোলাও এর কয়েকটি পদ সম্পর্কে-  

কাশ্মীরি পোলাও

প্রয়োজনীয় উপকরণ :

পোলাওয়ের চাল ৩০০ গ্রাম, কিশমিশ ৫০ গ্রাম, আপেল টুকরা ১০০ গ্রাম, কাজুবাদাম ১০০ গ্রাম, আনারস টুকরা ১০০ গ্রাম, লবণ ও চিনি স্বাদমতো, ঘি ৫০ গ্রাম, মাওয়া ৫০ গ্রাম, তেল ১০০ গ্রাম, গরম মসলা পরিমাণমতো।

প্রস্তুতপ্রণালি :

চাল ভালো করে পানিতে ধুয়ে সেদ্ধ করে নিন। অন্য একটি সসপ্যানে ঘি ও তেল ঢেলে তাতে গরম মসলা দিয়ে নাড়ুন। এরপর কিশমিশ, আপেল, আনারস, কাজুবাদাম দিয়ে নেড়ে নিন। এরপর লবণ, চিনি, মাওয়া ঢেলে এর ওপর সেদ্ধ করা চাল ঢেলে ভালোভাবে মিশিয়ে নাড়াচাড়া করে নামিয়ে পরিবেশন করুন।

সবজি-মাংসের বাহারি পোলাও

প্রয়োজনীয় উপকরণ :

গরুর মাংস ১ কেজি, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা আধা চা চামচ, পেঁয়াজ কুচি ১ টেবিল চামচ, দারুচিনি- এলাচ ৩-৪ টুকরা, গোলমরিচ ৩ চা চামচ, বেরেস্তা ২ কাপ, তেজপাতা ২টি, ঘি আধা কাপ, তেল ১ কাপ, কাঁচামরিচ ১২-১৪টি, ফুলকপি আধা কাপ, গাজর আধা কাপ, মটরশুঁটি আধা কাপ, শসা আধা কাপ, আলু আধা কাপ, পটোল আধা কাপ, চাল পৌনে ১ কেজি।

প্রস্তুতপ্রণালি :

মাংস ছোট ছোট টুকরা করে নিতে হবে। প্যানে তেল দিয়ে তেজপাতা, এলাচ, দারুচিনি, পেঁয়াজ কুচি, আদা বাটা, রসুন বাটা দিয়ে মাংস রান্না করতে হবে। সব সবজি আলাদা আলাদা তেলে ভেজে তুলতে হবে। প্যানে তেল দিয়ে পেঁয়াজ কুচি, আদা, রসুন বাটা দিয়ে চাল কষাতে হবে। পরিমাণ মতো পানি দিতে হবে। যখন ফুটে আসবে তখন সব সবজি ও মাংস মিশিয়ে দিতে হবে। এরপর গোলমরিচ ছিটিয়ে দিয়ে দমে দিতে হবে। রান্না শেষ হলে ঘি ছিটিয়ে পরিবেশন করতে হবে।

ইলিশ পোলাও

প্রয়োজনীয় উপকরণ :

ইলিশ মাছ ১টি (বড় হলে ভালো হয়)। পোলাওয়ের চাল আধা কেজি। আদা বাটা ১ চা-চামচ। রসুন বাটা আধা চা-চামচ। নারকেলের দুধ ১ কাপ। তেল আধা কাপ। দারুচিনি কয়েকটি। এলাচ কয়েকটি। পেঁয়াজ বাটা ১ কাপ। পানি ৪ কাপ। কাঁচামরিচ ২০টি। চিনি ১ চা-চামচ। লবণ স্বাদমতো।

প্রস্তুতপ্রণালী:

মাথা ও লেজ বাদে মাছ ৮ থেকে ১০ টুকরা করতে হবে। আদা, রসুন, লবণ আর নারকেলের দুধ দিয়ে মাছের টুকরাগুলো মাখিয়ে ১০ মিনিট রেখে দিন। যে পাত্রে মাছ রান্না করবেন সেটাতে তেল গরম করে দারুচিনি, এলাচসহ বাটা পেঁয়াজ দিয়ে মসলা কষাতে হবে। ভুনা হয়ে আসলে মসলার মধ্যে মাছের টুকরাগুলো ছেড়ে কম জ্বালে ২০ মিনিট ঢেকে রেখে দিন। মাঝে খুব সাবধানে মাছগুলো উল্টিয়ে দেবেন। মসলা তেলের উপর উঠলে নামিয়ে ফেলুন। তারপর পাত্র কাত করে রেখে তেল ঝরান। এখন মাছ রান্নার তেল থেকে দুই চামচ তেল নিয়ে পোলাও রান্নার পাত্রে দিন। এতে পেঁয়াজ দিয়ে বেরেস্তার মতো করে ভেজে সঙ্গে পানি আর স্বাদমতো লবণ দিয়ে ঢেকে দিতে হবে। পানি ফুটলে চাল ঢেলে দিয়ে নাড়ুন। এভাবে মৃদু আঁচে ১৫ মিনিট রেখে পোলাও চুলা থেকে নামিয়ে নিন। এবার মসলা থেকে মাছ আলাদা করুন।

পাত্র থেকে অর্ধেকের বেশি পোলাও তুলে আলাদা পাত্রে রেখে বাকি পোলাওয়ের ওপর মাছের তেল, মসলা, চিনি ও ৫-৬টি মরিচ দিন। এর ওপর আলাদা পাত্রে তুলে রাখা পোলাও থেকে অর্ধেক নিয়ে ঢেকে দিন। দমে ২৩ মিনিট রাখুন।

এবার ৪-৫ টুকরা মাছ পোলাওয়ের ওপর সুন্দর করে বিছিয়ে, বাকি পোলাও দিন। এর ওপর বাকি মাছের টুকরাগুলোর সঙ্গে আরও কিছু কাঁচামরিচ দিয়ে ১০ থেকে ১৫ মিনিট আবার দমে রাখুন। এভাবেই হয়ে গেল ইলিশ পোলাও।