ইন্টারনেটের ধীরগতির সমস্যা পুরো জানুয়ারি পর্যন্ত অব্যাহত থাকবে

ইন্টারনেটের ধীরগতির সমস্যা পুরো জানুয়ারি পর্যন্ত অব্যাহত থাকবে

SHARE
Slow Internet problems will continue until January

গুরুত্বপূর্ণ তিনটি সাবমেরিন কেবল কেবল কাটা পড়ায় বাংলাদেশে ইন্টারনেটের গতি এখন ধীর। কেবল মেরামত শেষ না হওয়ায় বাংলাদেশের ব‌্যবহারকারীদের ইন্টারনেটে ধীর গতির সমস‌্যায় ভুগতে হতে পারে পুরো জানুয়ারি মাসজুড়ে।

ইন্টারনেট গেটওয়ে কোম্পানি ফাইবার অ্যাট হোমের প্রধান প্রযুক্তি কর্মকর্তা সুমন আহমেদ সাবির এ কথা জানিয়েছেন। তিনি বলেন, ভারত থেকে বাংলাদেশে আসা অর্ধেক ইন্টারনেট ব্যান্ডউইডথ টাটা ইন্ডিকম কেবলের মাধ্যমে আসে। এই কেবলের মেরামত শেষ হতে আরো এক সপ্তাহ লাগবে।

তিনি আরও বলেন, জানুয়ারির তৃতীয় সপ্তাহে পরিস্থিতি স্বাভাবিক হতে পারে বলে এর আগে আশা করা হলেও মেরামত কাজ এখনও শেষ হয়নি বলে এই সমস্যা পুরো জানুয়ারি পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

আইএসপি অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে বলা হয়, দেশে দৈনিক ইন্টারনেট ব্যবহারের পরিমাণ ৪০০ জিবিপিএস অতিক্রম করেছে। এই ৪০০ জিবিপিএসের মধ্যে ১২০ জিবিপিএস আসে বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানির (বিএসসিসিএল) মাধ্যমে। বাকি ২৮০ জিবিপিএসের বেশি ইন্টারনেট ব্যান্ডউইথ আন্তর্জাতিক টেরেস্ট্রিয়াল কেবল (আইটিসি) অপারেটরদের মাধ্যমে ভারত থেকে আসে। অর্থাৎ মোট ব্যান্ডউইথের ৭৫ শতাংশের বেশি ইন্টারনেট আইটিসি দিয়েই আসে।

তবে বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানির তথ্যমতে, দেশে ৩০০ জিবিপিএস ইন্টারনেট ব্যান্ডউইথের চাহিদা রয়েছে। এর মধ্যে বিএসসিসিএল সরবরাহ করছে ১৭৭ জিবিপিএস। বাকিটা আমদানি করা হচ্ছে। যারা বিএসসিসিএলের ব্যান্ডউইথ ব্যবহার করছেন, তারা স্বাভাবিক গতির ইন্টারনেটই পাচ্ছেন।