‘ইউরোপিয়ান রোভার চ্যালেঞ্জ ২০১৬’ তে বাংলাদেশ

‘ইউরোপিয়ান রোভার চ্যালেঞ্জ ২০১৬’ তে বাংলাদেশ

SHARE
Uropian Rovar Chalange 2016

মহাকাশ গবেষণায় এক আলোচিত প্রসঙ্গ ‘মঙ্গলগ্রহ’। মঙ্গলে মানববসতি স্থাপনের সম্ভাবনা নিয়ে বিজ্ঞানীদের অনুসন্ধানে উন্মোচিত হচ্ছে একের পর এক অসাধারণ ও চমকপ্রদ তথ্য। গ্রহটিকে সাধারণ মানুষের কাছে আপন করে তোলার উদ্দেশ্যে ‘মার্স সোসাইটি’ ২০০৭ সাল থেকে সূচনা করেছে ‘আন্তর্জাতিক রোভার চ্যালেঞ্জ’ সিরিজের।

এই প্রতিযোগিতাগুলোতে শিক্ষার্থীরা তৈরি করে মঙ্গলের বুকে ভ্রমণ করতে পারবে এমন রোবট যান এবং এরপর নির্দিষ্ট কিছু কাজ সম্পন্ন করার মাধ্যমে বিচার করা হয় যানটির দক্ষতা । প্রতিযোগিতার ধারাবাহিকতায় আসছে সেপ্টেম্বর মাসে উদ্বোধন হতে যাচ্ছে মার্স সোসাইটির পোল্যান্ড অধ্যায় ‘ইউরোপিয়ান রোভার চ্যালেঞ্জ ২০১৬’। প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হবে পোল্যান্ডের জ্যাসিওনকা শহরে।

এ বছর ইউরোপিয়ান রোভার চ্যালেঞ্জ ২০১৬ এ প্রতিযোগিতার সুযোগ পেয়েছে বাংলাদেশের নয়টি দল, যার মধ্যে ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ‘মার্স_রোভার_ইউআইইউ’ একটি।

ইউআইইউ এর তড়িৎ ও  ইলেকট্রনিকস প্রকৌশল বিভাগ এবং কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের ১৭ জন শিক্ষার্থীর দল মিলিয়ে গঠিত হয়েছে “মার্স_রোভার_ইউআইইউ”। তাদের রোভারটিতে রয়েছে ছয় চাকার সাসপেনশনসহ মডিফায়েড রকার-বগি, রোবটিক হাত, জিপিএস ব্যবস্থা এবং তারবিহীন যোগাযোগ ব্যবস্থা—যার মাধ্যমে রোভারটি বিভিন্ন কাজ করতে পারে। রোভারটি নির্মাণ করতে বিশ্ববিদ্যালয়ের পড়াশোনার বাইরে নিজ উদ্যোগে প্রচুর পড়াশোনা ও প্রস্তুতি নিতে হয়েছে শিক্ষার্থীদের।

৯-১২ সেপ্টেম্বর পর্যন্ত অনুষ্ঠিতব্য ইআরসিতে  প্রথমবারের মতো অংশ নিতে যাচ্ছে “মার্স_রোভার_ইউআইইউ”। তাদের নির্মিত রোভার দেশের জন্য সাফল্য নিয়ে আসবে, তাদের উদ্যোগ, আগ্রহ আর দৃঢ়তা বাংলাদেশের তরুণদের অনুপ্রেরণা জোগাবে- এমনটিই আশা দলের সদস্যদের।