আবারো আসছেন ছোটকাকু

আবারো আসছেন ছোটকাকু

SHARE
Choto kaku

জনপ্রিয় শিশুসাহিত্যিক ও টিভি ব্যক্তিত্ব ফরিদুর রেজা সাগরের ‘ছোটকাকু’ সিরিজের বিখ্যাত উপন্যাস অবলম্বনে নির্মিত হয়েছে ‘খেলা হলো খুলনায়’। বরাবরের মতো সিরিজটি এবারও নির্মাণের পাশাপাশি ‘ছোটকাকু’ চরিত্রে অভিনয় করেছেন আফজাল হোসেন। অর্থাৎ আবারো আসছেন ছোটকাকু

৮ পর্বের সিরিজটিতে আরো অভিনয় করেছেন অর্ষা, সীমান্ত, তানভীর হোসেন প্রবাল প্রমুখ। চ্যানেল আইতে প্রচার হবে চাঁদরাত থেকে ঈদের সপ্তম দিন পর্যন্ত সন্ধ্যা ৬টা ১০ মিনিটে।

গল্পের প্রেক্ষাপটে দেখা যাবে সকালবেলা গ্রাম থেকে  ননী গোয়ালা নামের একজন ভদ্রলোক এসেছেন। তিনি এসেছেন জমির হিসাব-নিকাশ নিয়ে। ভদ্রলোক খুলনায় গ্রামের বাড়ির খড়রিয়াতেই থাকেন। কমই ঢাকায় আসেন। ঢাকা থেকে খুলনায় যাওয়ার সরাসরি কোনো পথ নেই। যশোর পর্যন্ত যেতে হয় বিমানের বিমান ফ্লাইটে।

ছোটকাকু মনস্থির করলেন যাবেন ডোমেস্টিক ফ্লাইটে। ছোটকাকুর মনজুড়ে ভাবনা যদিও মুখে এই কথা বলছেন। কিন্তু মনে মনে ঠিকই ভাবছেন বিশ্বকাপের পর এবার মিন্টুকে নিয়ে খেলা হবে খুলনায়? আসলে মিন্টুর কি বিপদ ছোটকাকুর কাছে এখনও স্পষ্ট নয়।

সাউথ আফ্রিকা থেকে ফিরে আসার পরই অদ্ভুত সব ঘটনা ঘটছে। মিন্টু এখন কোথায় আর মিন্টুর খোঁজে সাউথ আফ্রিজা থেকে একজন এই খড়রিয়া গ্রামেই বা আসবে কেন? আর ফ্রেঞ্চকাট দাড়িওয়লা আহসানুল করিমই বা কে?

ছোটকাকু এই কথাগুলোই ভাবছেন। খুলনায় বিমান অফিস থেকে যখন ছোটকাকু খবর পেলেন ঢাকার দিকে সবুজ মাইক্রোবাস নিয়ে মিন্টুসহ রওনা হয়েছে আহসানুল করিম আর পেড্রো ডি গোমেজ। তখনই ছোটকাকু ঢাকায় তার বন্ধু পুলিশ কমিশনারকে পুরো ব্যাপারটা ফোনে জানিয়ে দিয়েছেন।

সাথে ছোটকাকু এও বলেছিলেন, যেহেতু সাথে একজন আফ্রিকান লোকও রয়েছে সেহেতু পুলিশের পক্ষে খুব কঠিন হবে না ওদের ধরা। কিন্তু প্রথম অবস্থায় ওদেরকে না ধরে একটু চোখ রেখে দেখবেন মিন্টুকে নিয়ে আসলে কি করতে চায় ওরা দু’জন। ছোটকাকুর হাতে ধরা ব্যাটটা এতই মূল্যবান, যে ব্যাটের খোঁজে সাউথ আফ্রিকা থেকে বাংলাদেশে আসতে হয়েছে পেড্রো ডি গোমেজকে।

গ্রেপ্তারের ঝুঁকি আছে জেনেও দীর্ঘদিন পর দেশে ফিরতে হয়েছে আহসানুল করিমকে। শুধু তাই নয়, ব্যাটটা খোঁজার জন্য ওদেরকে যেতে হয়েছে খুলনায়, সেখানে মিন্টুদের বাড়ি, পাড়ার ক্লাবঘর সবকিছু তছনছ করে তারা খুঁজেছে ব্যাটটা কোথায়?

কিন্তু ব্যাটটার মধ্যে কি আছে? সেই রোমাঞ্চ উদঘাটন হবে ছোটকাকু সিরিজের ধারাবাহিক ‘খেলা হলো খুলনায়’।