আদর্শ মা-বাবা হতে করণীয়

আদর্শ মা-বাবা হতে করণীয়

SHARE
To be good parents

জীবনের সবচেয়ে সহজ এবং কঠিন কাজটি হল মা-বাবা হওয়া। কেননা আপনার সন্তানের বেড়ে ওঠা অনেকাংশেই  নির্ভর করে আপনার স্নেহ,মমতা এবং ভালোবাসার উপর। অনেকেই মনে করে থাকেন শাসন করলে বা কোনো কিছু করতে মানা করলে সন্তান বিগড়ে যাবে। আর সে ভয়েই সন্তানকে কিছু বলেন না। এর ফলে একটি সময় সন্তান মা-বাবার কাছ থেকে দূরে যেতে থাকে। আর তাতে সন্তান কেবল বিপথেই যে যায় তাই নয় বরং সেইসাথে তাদের মা-বাবা সমাজের কাছে নানাভাবে হন অপমানিত ও লজ্জিত।

পুরস্কৃত করুন

সন্তানকে সব সময় ভালো কাজে অনুপ্রাণিত করুন। ছোট ছোট কাজে তাকে পুরস্কৃত করুন। সে যে কাজ করতে অমনোযোগী তাকে বুঝিয়ে কিংবা ভালোবেসে বলে সে কাজ করাতে পারেন। ছোট ছোট উপহার যেমন কালার পেন্সিল, কলম কিংবা তার পছন্দের রঙের খাতা উপহার দিন।

তুলনা বন্ধ করুন

আমাদের সমাজে এমন অনেক মা বাবাই আছেন যারা নিজের সন্তানের সাথে অন্যর সন্তানের তুলনা করেন। কোনো বিষয়ে কোনো শিশু সেরা হতে নাই পারে। তাই বলে সর্বদা ওই না পারা শিশুটিকে নানাভাবে অবহেলা আর হেয় চোখে দেখা হয়। আর তার মনের মধ্যে এই ব্যাপারটি সৃষ্টি করে দেওয়া হয় যে সে কিছুই পারে না, তাকে দিয়ে কিছু সম্ভব না। তবে এমনটি করা কখনোই উচিত নয়।

সন্তানকে ভালোবাসা দিন

সন্তানকে কতখানি ভালোবাসেন তা মুখে ফুটে না বলে বরং আপনার কাজ দিয়ে বোঝান। সন্তানকে বকা না দিয়ে বরং ভালোবেসে, বুঝিয়ে বলুন। তবে লোভ দেখিয়ে কোনো ধরনের কাজ করাবেন না। এতে তার মধ্যে কাজের বিনিময়ে বড় ধরনের কিছু পাবার প্রবণতা সৃষ্টি হতে পারে।