আজ সংসদে ২০১৭-১৮ অর্থ বছরের বাজেট পাস হচ্ছে

আজ সংসদে ২০১৭-১৮ অর্থ বছরের বাজেট পাস হচ্ছে

SHARE
Today the budget of 2017-18 fiscal year passes in parliament

আজ বৃহস্পতিবার ২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেট পাস হচ্ছে। এদিন সকাল ১০টা ৫ মিনিটে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে জাতীয় সংসদের অধিবেশন শুরু হয়।

গতকাল বাজেট আলোচনায় আগামী বাজেটে রাজস্ব খাতে বড় পরিবর্তনের প্রস্তাব দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রস্তাবের আলোকে কাটছাঁট করে সংসদে তা চূড়ান্ত পাসের জন্য প্রস্তাব করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

এর আগে গেলো ১ জুন “উন্নয়নের মহাসড়কে বাংলাদেশ, সময় এখন আমাদের” শিরোনামে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ২০১৭-১৮ অর্থবছরের জন্য ৪ লাখ ২৬৬ কোটি টাকার বাজেট জাতীয় সংসদে উপস্থাপন করেন। যা অর্থমন্ত্রী তার জীবনের সেরা বাজেট উপহার বলে ঘোষণা দিয়েছেন।

আগামী অর্থবছরের প্রস্তাবিত বাজেটে উন্নয়ন ব্যয় ধরা হয়েছে ১ লাখ ৫৯ হাজার ১৩ কোটি টাকা। এর মধ্যে বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপির) মাধ্যমে ব্যয় বরাদ্দ ধরা হয়েছে ১ লাখ ৫৩ হাজার কোটি টাকা। এডিপির বরাদ্দের ক্ষেত্রে সরকারের ফাস্ট ট্র্যাক প্রকল্পে ২৩ হাজার ২০০ কোটি টাকার প্রস্তাব করা হয়েছে। বাজেটে অনুন্নয়ন ব্যয় ধরা হয়েছে ২ লাখ ৩৪ হাজার ১৩ কোটি টাকা, যা বিদায়ী অর্থবছরের সংশোধিত অনুন্নয়ন বাজেটের চেয়ে ২১ শতাংশ বেশি।

প্রস্তাবিত বাজেটে ব্যাংক আমানতের ওপর আবগারি শুল্ক বাড়ানোর প্রস্তাব করা হলে বুধবার প্রধানমন্ত্রীর পরামর্শে তা কমিয়ে অর্থবিল পাস করা হয়। এছাড়া ব্যাপক আলোচিত নতুন ভ্যাট আইন ১ জুলাই থেকে কার্যকরের প্রস্তাব করা হলেও প্রধানমন্ত্রীর পরামর্শে তা কমপক্ষে দুই বছরের জন্য স্থগিত করা হয়।

LEAVE A REPLY