আজ পবিত্র জুমাতুল বিদা

আজ পবিত্র জুমাতুল বিদা

SHARE
Today is holy Jumatul Bida

পবিত্র জুমাতুল বিদা বা মাহে রমজানের শেষ শুক্রবার আজ। ধর্মপ্রাণ মুসলিম সম্প্রদায় রমজান মাসের শেষ শুক্রবার জুমাতুল বিদা পালন করে থাকে। মূলত জুমাতুল বিদার মধ্য দিয়ে মাহে রমজানকে বিদায় সম্ভাষণ জানানো হয়।

এদিকে পবিত্র রমজানের ২৭তম রোজা আজ। মাস জুড়ে রোজা রাখা আর ইবাদত বন্দেগীর পর জুমাতুল বিদার দিনে দেশের কোটি কোটি ধর্মপ্রাণ মুসলমান পবিত্র রমজান মাসকে বিদায় জানাতে আগামীকাল দেশব্যাপি মসজিদে-মসজিদে জুমার নামাজ আদায় করবেন।

মুসলিম বিশ্ব রমজানের শেষ দিনগুলোতে বিশেষ ইবাদত-বন্দেগিতে রত থেকে অতিবাহিত করছে। শেষ দশকের বেজোড় রাত্রিতে কদরের রাতের কথা বলা হয়েছে, যে রাতে মুমিন বান্দারা এক মহান আশীর্বাদ লাভ করেন। প্রসিদ্ধ একটি হাদিস দ্বারা এ কথা সাব্যস্ত যে মহানবী (সা.) বলেছেন, ‘কদরের রাতে যে ব্যক্তি ঐকান্তিক বিশ্বাসের সঙ্গে আল্লাহর পুরস্কার লাভের আশা করে, তার অতীতের সব গুনাহ ক্ষমা করে দেওয়া হয়’ (বুখারি শরিফ)। উপরোক্ত হাদিসের আলোকে প্রত্যেক মুমিন নর-নারীর এটা দায়িত্ব, রমজানের অবশিষ্ট দিনগুলোতে সে তার ইবাদত বাড়িয়ে দেবে এবং ঐকান্তিকভাবে এই দোয়া করবে যে তারা যেন আল্লাহর রহমতে তাদের অতীতের সব গুনাহ মাফ পেয়ে যায়।