অ্যাপেলর ডুয়াল সিম সাপোর্টেড আইফোন

অ্যাপেলর ডুয়াল সিম সাপোর্টেড আইফোন

SHARE
Apple launch new iphone with dual sim

অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম চালিত স্মার্টফোনের অধিকাংশই এখন দুটি সিম সমর্থন করে। বিশেষ করে দক্ষিণ কোরিয়া ও চীন ভিত্তিক নির্মাতা স্যামসাং, শাওমি, হুয়াওয়ের স্মার্টফোনে সাধারণত দুটি সিম ব্যবহার করা যায়। তবে বিশ্বসেরা স্মার্ট ডিভাইস নির্মাতা অ্যাপলের আইফোনে এমন সুবিধা নেই। আইফোনে এখন পর্যন্ত একটা সিম ব্যবহার করা যায়। তবে এবার অ্যাপেল বড় ধরনের পরিবর্তন আনছে তাদের আইফোনে। ডুয়াল সিম সাপোর্টেড আইফোন লঞ্চ করতে চলেছে তথ্যপ্রযুক্তিবিষয়ক পণ্য ও সেবা উৎপাদনকারী প্রতিষ্ঠান অ্যাপল। জিএসএমএরিনায় এক রিপোর্টে জানানো হয়েছে এই বছরের শেষে ডুয়াল সিম ফোন লঞ্চ করবে অ্যাপেল। এই বছর তিনটি নতুন ফোন লঞ্চ করবে অ্যাপেল। তার মধ্যে দুটি ডুয়াল সিম ফোন।

নতুন মডেলের ফোন তিনটি হচ্ছে ৫.৮ ইঞ্চি ওএলইডি ডিসপ্লেযুক্ত আইফোন, ৬.১ ইঞ্চি ওএলইডিযুক্ত আইফোন ও ৬.৫ ইঞ্চি ওএলইডি যুক্ত আইফোন। এ তিনটি ফোনের মধ্যে ৬.১ ও ৬.৫ ইঞ্চি ডিসপ্লেযুক্ত হ্যান্ডসেটে প্রথমবারের মতো ডুয়াল সিম সাপোর্ট ও স্ট্যান্ডবাই থাকবে। তবে ৫.৮ ওএলইডি ডিসপ্লেযুক্ত আইফোনে সেই চিরচেনা সিঙ্গেল সিমই থাকবে।

ডুয়াল সিম সাপোর্টেড ফোনটির দাম হতে পারে ৬৫০ থেকে ৭৫০ ডলার। আর এক সিমের ফোনটির দাম হতে পারে ৫৫০ থেকে ৬৫০ ডলার। নতুন আইফোন এক্সে যেখানে ওএলইডি স্ক্রিন ব্যবহার করা হয়েছে, খরচ কমানোর জন্য নতুন আইফোনটিতে ব্যবহার করা হবে দামে তুলনামূলকভাবে সস্তা এলসিডি স্ক্রিন। আমেরিকার বাজারে ডুয়াল সিম খুব জনপ্রিয় না হলেও বিশ্বের অন্য বাজারে কোন ফোনের অন্যতম প্রধান ফিচার অবশ্যই একের বেশি সিম কার্ড ব্যাবহারের ক্ষমতা। ফলে এই নতুন ফিচারের মাধ্যমে অনেক নতুন গ্রাহকের মন জয় করবে অ্যাপেল।