অফিসে স্ট্রেস ফ্রি থাকতে করণীয়

অফিসে স্ট্রেস ফ্রি থাকতে করণীয়

SHARE
What should be in the office Stress Free

কাজের চাপ তো সবারই থাকে। মাঝে মাঝে আবার কাজের চাপে আমরা অনেকের সাথে খারাপ আচরণও করে ফেলি। যা আমাদের চারপাশের মানুষের সঙ্গে আমাদের সম্পর্ক নষ্ট করে দেয়। সারাদিনের কাজের ফাঁকে আপনি যদি নিজের থেকে নিজে একটু ছুটি নিতে পারেন তবে এরকম আচরণ করা থেকে বিরত থাকতে পারবেন খুব সহজেই। হাজার কাজের মাঝে নিজেকে সময় দেয়াও একটি কাজ। যা আপনাকে মানসিক ভাবে শিথিল আর যে কোনো মুহূর্তের জন্য প্রস্তুত থাকতে সাহায্য করবে।

পুরো জায়গাটি জুড়ে একটু ঘুরে নিন

আপনার অফিসের নিচে যদি বাগান বা ছোট মাঠ বা পার্কিং এড়িয়া থাকে তবে সেখান থেকে একটু পায়চারি করে আসুন। এতে করে আপনার মানসিক চাপ অনেকটা কমে যাবে। আপনার মাঝে প্রাণবন্ততা কাজ করবে। এছাড়া আপনার পাশের টেবিলে কে কী করছে বা সবাই তাও একটু ঘুরে ঘুরে দেখতে পারেন। আর এতে আপনি নিজেও কাজের উৎসাহ পাবেন।

বসার জায়গা পরিবর্তন

এক জায়গাতে বসে কাজ করতে করতে অনেক সময় আমরা একঘেয়ে হয়ে উঠি। তাই মাঝেমধ্যে বসার জায়গাটি পরিবর্তন করা শ্রেয়। সেক্ষেত্রে অবশ্য বেছে নিতে পারেন জানালার পাশে যেখানে রোদের আলো পড়ে অথবা বৃষ্টি দেখা যায় সেই জায়গাটি। এতে মানসিক পরিবর্তন আসবে আপনার ভেতর আর রাগ-ক্রোধ খুব সহজেই নিয়ন্ত্রণ করতে পারবেন।

ধ্যান করা

কাজ করতে গিয়ে বসের বকা খায়নি এমন মানুষ পাওয়া ভার। আর বসের বকা খাওয়া মানেই মনের ভেতর অনেক রাগ জমা হোয়া আর তা প্রকাশ করতে না পারার কষ্ট। এমন অবস্থায় দেখা যায় রাগটি গিয়ে পড়ে অন্য কোনো মানুষের উপর। তখন অপর মানুষটির কষ্ট আপনার কষ্টকে বাড়িয়ে দেয় দ্বিগুণ। এজন্য খুব রাগের সময় একটু মেডিটেশন বা ধ্যান করে নিন। ভালো ভালো দিনের কথা চিন্তা করুন আর ধীরে ধীরে শ্বাস নিন। দেখবেন রাগ কমে গেছে নিমিষেই।

হালকা ব্যয়াম

মাঝে মাঝে কাজের ঝামেলায় আমরা অনেক চাপ নিয়ে নেই। যা এসে পড়ে আমাদের শরীরে। ফলে মাথাব্যথা, ঘাড়ের রগে টান পড়া খুব স্বাভাবিক ব্যাপার হয়ে উঠে। তাই কাজের ফাঁকে ফাঁকে একটু ফ্রি হ্যান্ড ব্যায়াম করে নেওয়া উচিৎ। এতে মন ভালো থাকে আর নিজের মধ্যে প্রশান্তিও কাজ করে।